দেশ সমাচার ডেস্ক: কুমিল্লা জেলার নাঙ্গলকোটে ব্ল্যাক রাইসসহ কয়েক জাতের হাইব্রিড ধান চাষ করে সাফল্য লাভ করেছেন কলেজ শিক্ষার্থী আরিফ হোসাইন। তিনি কুমিল্লা অজিতগুহ কলেজের অনার্স (বাংলা শেষ বর্ষের ছাত্র) আরিফের বাবা, রকিব উদ্দিন একই উপজেলার জোড্ডা ইউনিয়নের করাপাতি গ্রামের কৃষক।

জানা যায়, আরিফ এক একর জমিতে কালো রঙের ধানের (ব্ল্যাক রাইস) আবাদসহ ৩০ শতাংশ জমিতে বেগুনি ও ৩০ শতাংশ জমিতে লাল চালের ধান চাষাবাদ করে এলাকায় সাড়া ফেলেছেন। পাশাপাশি তিনি তিন একর জমিতে হাইব্রিড জাতের ইরি-বোরো জাতের ধানের আবাদ করে পুরোদমে কুষক বনে গেছেন।

এ বিষয়ে বাংলাদেশ সংবাদ সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে আরিফ জাানান, দ্বিতীয়বার কালো রঙের ধানের আবাদ করায় এবং বৃষ্টি কম হওয়ায় ধানের ফলন কিছুটা কম হলেও ব্যাপক সফল হয়েছেন। প্রতি একর জমিতে ধানের ফলন হয়েছে প্রায় ২০ মণ করে।

কৃষি উদ্যোক্তা হওয়ার সংকল্পের কথা জানিয়ে আরফ আরও জানান, কৃষক বাবার অনুপ্রেরণা এবং করোনাকালীন দারিদ্র তাকে এক সফল কৃষক হতে সহযোগিতা করেছে।

এ বিষয়ে নাঙ্গলকোট উপজেলা কৃষি কর্মকর্তা মো: জাহিদুল ইসলাম বাসসকে বলেন, আরিফ নিজেই ধানের চাষ শুরু করেন অফিসের সহযোগিতা ও পরার্শ ছাড়াই। খবর পেয়ে আমরা ছুটে যাই। ঐ এলাকায় আরিফই প্রথম এ জাতের ধানের চাষ শুরু করেছে। কৃষি বিভাগ প্রয়োজনে তার পাশে থাকবে।