পুঁজিজারের এসএমই প্লাটফর্মে তালিকাভুক্তির জন্য করা এই কোম্পানির কিউআইও আবেদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনুমোদন দেওয়ার পর কিউআইও বাতিল—দেশের ইতিহাসে এটাই প্রথম কোনো ঘটনা।

বৃহস্পতিবার (১২ মে) সুব্র সিস্টেম লিমিটেডকে দেওয়া বিএসইসির সহকারী পরিচালক মো. আরিফুল ইসলাম স্বাক্ষরিত চিঠি সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়, বানকো সিকিউরিটিজের দুই পরিচালক সুব্র সিস্টেম লিমিটেডের পরিচালক পদে থাকায় আবেদন বাতিল করে নিয়ন্ত্রক সংস্থা। পুঁজিবাজারের আইটি খাতে তালিকাভুক্ত হওয়ার জন্য সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনে আবেদন করে সুব্র সিস্টেম। তবে আইটি খাতে তালিকাভুক্ত হতে না পেরে পরে কোয়ালিফাইড ইনভেস্টর অফারের মাধ্যমে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত হতে আবেদন করে প্রতিষ্ঠানটি। নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠানটির কিউআইও আবেদন গ্রহণ করে।

বিএসইসির চিঠিতে বলা হয়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক প্রতিবেদন সূত্রে জানা যায়- বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের অভিযোগে লেনদেন বন্ধ থাকা বানকো সিকিউরিটিজের দুজন পরিচালক সুব্র সিস্টেমের পরিচালনা পর্ষদেও আছেন। এ দুই পরিচালক নিজেদের শেয়ার বিক্রি করতে চাইছেন। এমন অবস্থায় সুব্র সিস্টেম লিমিটেডের কিউআইও আবেদন বাতিল করে দেয় বিএসইসি।

চিঠিতে আরও বলা হয়, বিনিয়োগকারীদের স্বার্থে ১২ কোটি টাকার শেয়ার ইস্যু করার জন্য সুব্র সিস্টেমের আবেদনে সম্মতি দেওয়ার অবস্থানে নেই কমিশন।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে বলেন, বানকো সিকিউরিটিজের দুই পরিচালক সুব্র সিস্টেম লিমিটেডেও পরিচালক পদে থাকায় আবেদন বাতিল করেছে কমিশন।

উল্লেখ্য, গত বছরের ১৪ জুন রাতে বানকো সিকিউরিটিজের মালিকদের বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় মামলা করে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এছাড়া বিনিয়োগকারীদের অর্থ ফেরত দিতে না পারা ও অন্যান্য গুরুতর কিছু অভিযোগে গত বছরের ১৫ জুন ব্রোকারেজ হাউজ বানকো সিকিউরিটিজের লেনদেন বন্ধ করে দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ। সেসময় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিনিয়োগকারীদের ৬৬ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা আত্মসাতেরও অভিযোগ ওঠে ।

বিএসইসির মাধ্যমে বানকো সিকিউরিটিজের মালিকদের দেশত্যাগেও নিষেধাজ্ঞার ব্যবস্থা করে ডিএসই। পরের দিন ১৫ জুন সকালে মতিঝিল থানা অভিযোগটি দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠায়। গত বছরের ২৯ জুন দেশত্যাগ করার সময় প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল মুহিতকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটক করে ইমিগ্রেশন পুলিশ।

সূত্র: ঢাকা টাইমস