মেঘনা ইন্স্যুরেন্সের আইপিও

বিমা খাতের কোম্পানি মেঘনা ইন্স্যুরেন্স লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আবেদন শুরু হয়েছে আজ থেকে। কোম্পানীটির আইপিও সাবস্ক্রিপশন চলবে আগামী ১৮ মে, বুধবার পর্যন্ত।

বিমা খাতের এই কোম্পানির প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) বিএসইসির ৮১৩ তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

১০ টাকা অভিহিত মূল্যের ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে করে পুঁজিবাজার থেকে ১৬ কোটি উত্তোলন করবে বিমা খাতের এই প্রতিষ্ঠানটি। মেঘনা ইন্স্যুরেন্সের আইপিও এর মাধ্যমে উত্তোলিত টাকা পুঁজিবাজারে বিনিয়োগ, সরকারি সিকিউরিটিজ ক্রয় স্থায়ী আমানতে বিনিয়োগ এবং প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতে বায় করবে কোম্পানীটি।

কোম্পানির প্রসপেক্টাস অনুসারে, ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত কোম্পানির পরিশোধিত মূলধন ২৪ কোটি টাকা। আইপিওর আগে অর্থাৎ বর্তমান এই কোম্পানির শেয়ার সংখ্যা ২ কোটি ৪০ লাখ। আইপিওর পরবর্তী কোম্পানির শেয়ার সংখ্যা হবে ৪ কোটি।

কোম্পানির প্রসপেক্টাস অনুসারে, ৩১ মার্চ ২০২১ প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে (এনএভিপিএস) ১৬ টাকা ৪১ পয়সা। ২০২০ সালে ছিল ২৬ টাকা ৪ পয়সা। তার আগের বছর ২০১৯ সাল ছিল ২৮ টাকা ৫৭ পয়সা।

৩১ মার্চ ২০২১ সালের প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৮৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ সালে ইপিএস ছিল ৯৫ পয়সা। ২০১৯ সালে কোম্পানির ইপিএস ছিল ২ টাকা ৬০ পয়সা।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপনা দায়িত্বে রয়েছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট, ইউসিবি ইনভেস্টমেন্ট ও এশিয়ান টাইগার ক্যাপিটাল পাটর্নার ইনভেস্টমেন্ট লিমিডেট।