আম

দেশ সমাচার ডেস্ক : আমের মুকুলে শীতের কুয়াশা না পড়ায় মুকুলের ভারে নুয়ে পড়ছে রাজশাহী জেলার আমগাছগুলো। এরি মধ্যে কোথাও কোথাও গুটি বাঁধতে শুরু করেছে আমের মুকুল। ফলশ্রুতিতে রঙিন স্বপ্ন দেখছেন আমচাষী ও বাগানের মালিকরা।

এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, এবার আম উৎপাদন হবে ভালো। গেলো বছরের তুলনায় এবার ফলন ভালো হবে আশা বলে প্রত্যাশা করছেন তারা।

রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও নাটোর এ চার জেলা আম চাষের জন্য সমদিক পরিচিত। চলতি মৌসুমে এ চার জেলায় আমবাগান রয়েছে ৮৪ হাজার ৩৮৮ হেক্টর। এর মধ্যে রাজশাহী জেলায় ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমিতে ২ লাখ ১৭ হাজার ১২৮ টন, চাঁপাইনবাবগঞ্জের ৩৪ হাজার ৭৩৮ হেক্টরে ৩ লাখ ৮২ হাজার ১১৮, নওগাঁর ২৫ হাজার ৮৫০ হেক্টরে ৩ লাখ ৪৮ হাজার ৯৭৫ ও নাটোরের ৫ হাজার ৮৫৭ হেক্টরে জমিতে ৮২ হাজার ৩৯৩ টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মতে, ২০১৯-২০ অর্থবছরে রাজশাহী জেলায় মোট আমবাগান ছিল ১৭ হাজার ৬৮৬ হেক্টর। ওই মৌসুমে আম উৎপাদন হয়েছিল ১ লাখ ৭৯ হাজার ৫৪০ দশমিক ৫৩ টন। ওই মৌসুমে আম বাণিজ্য হয় প্রায় ৭১ কোটি ৮১ লাখ ৬২ হাজার টাকার।

অপরদিকে ২০২০-২১ মৌসুমে আমবাগান ছিল ১৭ হাজার ৯৪৩ হেক্টর। গেলোবার মোট উৎপাদন হয় ২ লাখ ১৭ হাজার ১২৮ টন। প্রায় ৮৬ কোটি ৮৫ লাখ ১২ হাজার টাকার আম বিক্রি হয়েছে ওই মৌসুমে।