দেশ সমাচার ডেস্ক : কিছুদিন পরেই শুরু হবে রমজান মাস। রমজান মাস আসলে আমাদের জীবনযাপনে আসে বেশকিছু পরিবর্তন। আর সবচেয়ে বেশি পরিবর্তন আসে খাবারের ক্ষেত্রে। এ পরিসস্থিতিতে আমাদের নানাভাবে শারীরিক সমস্যারও সম্মুখীন হতে হয়। সবকিছু ঠিক রেখে রোজা রাখতে হবে আমাদের। সেই সাথে খেয়াল রাখতে হবে খাবার যেন সুষম হয়।

তাই রমজানে মাসে প্রয়োজন স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবারের। ইফতারে অতিরিক্ত তেলে ভাজা খাবার পরিহার করতে হবে। কারণ এ খাবারের মান খুব একটা ভালো নয়। রোজার মাসে খাবার নিয়ে বিশেষজ্ঞরা বলেন, নিয়ম করে সব ধরনের খাবারই খেতে হবে।

যেন শরীর পুষ্টিকর খাবারের অভাবে দুর্বল না হয়। যেমন: ইফতারিতে দু-একটা খেজুর, শরবত এবং টাটকা ফল খেলে শরীরের জন্য ভালো। সঙ্গে চাইলে ঘরে তৈরি মুখরোচক খাবার থাকতে পারে।

রাতের খাবারে ভাত বা রুটি, প্রচুর সবজি, দু-এক টুকরা মাছ বা মাংস, দুধ ও ফল খেতে হবে। ইফতার ও ঘুমানোর মাঝের সময়ে প্রচুর পানি পান করতে হবে। সেহরিতে একটু হালকা খাবারই ভালো।

এখন দিন অনেক বড়, আমাদের প্রায় ১৫ ঘণ্টা না খেয়ে রোজা রাখতে হবে। প্রচুর আশযুক্ত খাদ্য এবং পানি পান নিশ্চিত করতে হবে। রোজা রাখার মুল উদ্দেশ্য ভুলে গেলে চলবে না। সারা দিন রোজা রেখে খাবার গ্রহণেও সংযমী হতে হবে।