বাংলাদেশ বিজনেস কাউন্সিল

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাজস্ট্রিজ (এফবিসিসিআই) ও বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই -এর মধ্যে ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে একটি দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত ১১ মার্চ ২০২২ দুবাইয়ে বাংলাদেশী সর্ববৃহৎ কোম্পানি আল হারামাইন গ্রুপ অব কোম্পানিজ-এর কনফারেন্স হলে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআই -এর সভাপতি মোঃ জসিম উদ্দিন ও বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই-এর সভাপতি ও আল হারামাইন গ্রুপ অব কোম্পানিজ-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান এই দ্বিপাক্ষিক চুক্তিতে স্বাক্ষর করেছেন।

মোহাম্মদ মাহতাবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেইঞ্জ কমিশিনের (বিএসআইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে এফবিসিসিআই এর সভাপতি জনাব মোঃ জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

বিএসআইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম বলেন, দুবাইতে বসে পৃথিবীর সব জায়গায় সাশ্রয়ে ব্যবসা করা সম্ভব, তাই দুবাইতে ট্রেড সেন্টার প্রতিষ্ঠা করা অপরিহার্য বলে মনে করেন। এফবিসিসিআই এর সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, বাংলাদেশের বিজনেস সেক্টরগুলোকে প্রমোট করতে যা যা করা দরকার এফবিসিসিআই সকল সহযোগিতা প্রদান করবে।

অন্যদিকে, বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই-এর সভাপতি ও আল হারামাইন গ্রুপ অব কোম্পানিজ-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান দুবাইতে ট্রেড সেন্টার প্রতিষ্ঠার উপর গুরুত্ব আরোপ করে বলেন, ট্রেড সেন্টার নিমার্ণ করা হলে বিভিন্ন দেশের সাথে ব্যবসা করা অনেক সহজ হবে।

অনুষ্ঠানে এফবিসিসিআই-এর প্রতিনিধিদলসহ বিজনেস কাউন্সিল-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোঃ আইয়ুব আলী বাবুল, জেনারেল সেকরেটারি মোঃ সাইফুদ্দিন আহমেদ এবং ভাইস প্রেসিডেন্ট মোঃ রাজা মল্লিক প্রমুখ উপস্থিত ছিলেন।