তথ্য হালনাগাদের আহবান

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির বিনিয়োগকারীদের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) এবং ব্যাংক এ্যাকাউন্টসহ বিও হিসাবের বিস্তারিত তথ্য হালনাগাদ করার অনুরোধ জানানো হয়েছে।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

অনুরোধ জানানো কোম্পানি দুইটি হচ্ছে- আর্থিক খাতের কোম্পানি আইপিডিসি ফিন্যান্স ও রেকিট বেনকিজার লিমিটেড। ঘোষিত লভ্যাংশের ওপর ৫ শতাংশ কর অব্যাহতির জন্য নিজ প্রতিষ্ঠানের বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টের সাথে ১২ ডিজিটের টিআইএন নম্বর হালনাগাদ করার অনুরোধ জানিয়েছে কোম্পানি দুইটি।

এছাড়া বিনিয়োগকারীদের ব্যাংক অ্যাকাউন্ট, ঠিকানা এবং বিও হিসাবের বিস্তারিত তথ্যও ১৫ মার্চের মধ্যে জমা দিতে বলেছে আইপিডিসি ফিন্যান্স। নির্ধারিত সময়ের মধ্যে কোনো বিনিয়োগকারী টিআইএন হালনাগাদ করতে ব্যর্থ হলে, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের সেকশন ৫৪(বি) অনুযায়ী, তাদের ডিভিডেন্ডের উপর ১০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ কর কর্তন করা হবে বলে জানানো হয় । আর যাদের ১২ সংখ্যার টিআইএন আপডেট রয়েছে তাদের ১০ শতাংশ কর কর্তন করা হবে।

রেকর্ড ডেটের আগে অর্থাৎ আগামী ২২ মার্চের আগে আইপিডিসি ফিন্যান্সের বিনিয়োগকারীদের টিআইএন নম্বর ও বিও হিসাবের তথ্য হালনাগাদ করার অনুরোধ জানিয়েছে কোম্পানিটি।

অন্যদিকে রেকিট বেনকিজারের বিনিয়োগকারীদের আগামী ৩ এপ্রিলের মধ্যে তথ্য হালনাগাদের আহ্বান জানানো হয়েছে।