তারল্য বাড়াতে

শেয়ারবাজারের তারল্য বাড়াতে ব্যাংকগুলোর পর এবার অ্যাসেট ম্যানেজম্যান্ট কোম্পানী গুলোর সাথে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (১০ মার্চ)  অনুষ্ঠিত এ বৈঠকে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) এর সভাপতি ড. হাসান ইমামের নেতৃত্বে তার সংগঠনের সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠক শেষে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের উন্নয়নে অ্যাসেট ম্যানেজম্যান্টগুলো কাজ করতে খুবই আগ্রহী। শেয়ারবাজার উন্নয়নে আর কোন জটিলতা নেই বলেও জানান তিনি ।

এসময় তিনি জানান, বিএসইসি’র তিন প্রস্তাবের সাথে একমত পোষণ করেছে অ্যাসেট ম্যানেজম্যান্ট প্রতিষ্ঠানগুলো। বিএসইসির তিন প্রস্তাবের মধ্যে রয়েছে, যে সকল মিউচ্যুয়াল ফান্ডের কাছে ফ্রি অর্থ পড়ে আছে, সেই অর্থ দিয়ে বাজারকে সাপোর্ট দেবে। বর্তমানে বাজারে অনেক শেয়ারের প্রাইস তলানিতে রয়েছে। যেগুলোতে বিনিয়োগ করলে সহজে লাভবান হওয়া যাবে, সেসব শেয়ারে তারা বিনিয়োগ করবে।

এছাড়া, অ্যাসেট ম্যানেজম্যান্টগুলোকে ব্যাংক, ইন্স্যুরেন্স এবং আর্থিক কোম্পানিগুলো টাকা দিতে আগ্রহী। সেই  ব্যাংক, ইন্স্যুরেন্স এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে তহবিল সংগ্রহ করার পরামর্শ দিয়েছে বিএসইসি।

এই তিন বিষয়ে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একমত হয়েছে বিএসইসি। প্রতিষ্ঠানগুলো আগামী সপ্তাহ থেকেই বাজারকে সাপোর্ট দিবে বলে বিএসইসিকে নিশ্চিত করেছে।

এই বিষয়ে এক অ্যাসেট ম্যানেজম্যান্টের সিইও বলেন, গতকাল ব্যাংকের চীফ ফাইন্যান্স অফিসারদের (সিএফও) সাথে বসেছিলো বিএসইসি। সেখানে ব্যাংকগুলো বলেছে তারা অ্যাসেট ম্যানেজম্যান্টদেরকে বিনিয়োগের জন্য অর্থ দিবে। আমরা ব্যাংকগুলোর কাছে যাবো। তারা আমাদেরকে অর্থ দিলে আমরা সেটা নিয়ে বাজারে বিনিয়োগে আসবো। যা বাজারকে এগিয়ে নিতে সহায়তা করবে।

তথ্য সূত্র : সান বিডি২৪.কম