ঠাকুরগাঁওয়ে স্যলাইন পদ্ধতিতে পরোটা ভাজা হচ্ছে

দেশের বাজারে হঠাৎ করে গত কয়েক দিনে তেলের দাম বেড়ে যাওয়ায় নিজের ছোট হোটেল ব্যাবসা নিয়ে দুশ্চিন্তায় পড়েন ঠাকুরগাঁও সদর উপজেলা মথুরাপুর বড় মসজিদ এলাকার আব্দুল হামিদ নামের একজন ব্যাবসায়ী।

ভোজ্যতেলের দাম লাগামহীন বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়ে পরোটাসহ অন্যন্য খাদ্যের দাম বাড়াতে হয়েছে। কিন্তু হোটেলে খাবারের দাম বেশি দেখে ক্রেতাও কমে যাওয়ার শঙ্কা রয়েছে। হোটেলে মন্দা পরিস্থিতি সৃষ্টি হলে পরিবার নিয়ে বিপাকে পড়তে হবে।

এ অবস্থায় আব্দুল হামিদ তেল সাশ্রয়ের ভাবনা থেকে স্যালাইন পদ্ধতিতে পরোটা ভাজার সিদ্ধান্ত নেন। এমন কৌশলে তিনি নিজেও সাশ্রয়ী হচ্ছেন এবং পরোটার দাম বৃদ্ধি না করে ক্রেতা ধরে রেখে নিজের সুনাম অক্ষুন্ন রেখেছেন এই ব্যাবসায়ী।

তিনি জানান, এমন কৌশলে নিজে লাভবান হচ্ছেন এবং ক্রেতাও ধরে রেখেছেন তিনি। আগে প্রতিদিন ২৫০টি পরোটা ভাজতে প্রায় আড়াই লিটার তেল লাগতো। আর এখন স্যালাইন পদ্ধতিতে দেড় লিটার তেলে ২৫০টি পরোটা ভাজতে পারছেন তিনি। এতে বাজারে তেলে দাম বাড়লেও তার হোটেলে সে প্রভাব পড়েনাই। পরোটাসহ অন্যান্য খাবারের দামও বৃদ্ধি করতে হয়নি তাকে।

এদিকে দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে চিন্তিত সাধারণ মানুষ। বাজারের খাবার হোটেলগুলোতে প্রতি পরোটা ৫টাকা থেকে বাড়িয়ে কোথাও ৮ টাকা আবার কোথাও ১০টাকা করা হয়েছে। অনেক খাবার হোটেলে খাদ্যের দাম বৃদ্ধি করা হলেও পূর্বের ৫টাকা দরেই প্রতি পিস পরোটা বিক্রি করছেন আব্দুল হামিদ।

ঠাকুরগাঁওয়ে বর্তমানে প্রতি লিটার সোয়াবিন তেল ১৬৮ থেকে ১৭০ টাকা এবং ৫ লিটার বোতল তেল ৭৯৫ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।