‘কোভিড-১৯ গাইডলাইন, এক্সপার্ট ইনসাইটস, গ্লোবাল রিসার্চ’ নামক বই প্রকাশ

মানব ইতিহাস জুড়েই বিভিন্ন সময়ে মহামারী ছিল যেমনঃ যক্ষ্মা, রাশিয়ান ফ্লু, স্প্যানিশ ফুল, এশিয়ান ফ্লু, কলেরা, হংকং ফুল, এইচআইভি/এইডস ইত্যাদি। তেমনি একবিংশ শতাব্দীতে বিশ্ব যে মহামারী প্রত্যক্ষ করেছে তার মধ্যে একটি হলো কোভিড-১৯।

ইমেরিটাস প্রফেসর ডাঃ এবিএম আব্দুল্লাহ-এর সম্পাদনায় এবং বিশিষ্ট ফার্মাসিস্ট ও লেখক মোঃ আল-আমিন-এর সহ সম্পাদনায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের দৃষ্টিতে ‘কোভিড-১৯ গাইডলাইন, এক্সপার্ট ইনসাইটস, গ্লোবাল রিসার্চ’ শীর্ষক বইটি গতকাল ‘দ্যা ফার্মা-৩৬০’ কর্তৃক মোড়ক উন্মোচিত হয়েছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বইটিতে মূলত বাংলাদেশের প্রেক্ষাপটে কোভিড-১৯-এর গাইডলাইন, চিকিৎসা শাস্ত্রের ৮ টি স্পেশালটি যেমনঃ রেসপিরেটরি মেডিসিন, কার্ডিওলজি, এন্ডোক্রাইনোলজি, নেফ্রোলজি, গাইনিকোলজি, পেডিয়াট্রিকস, ইএনটি এবং হেমাটোলজি’র সাথে কোভিড-১৯ এর প্রভাব নিয়ে বিস্তর আলোচনা করেছেন।
WHO কর্তৃক অনুমোদিত ভ্যাকসিন, ক্লিনিক্যাল ট্রায়াল, কোভিড-১৯ এর বিভিন্ন ভ্যারিয়েন্টস, কোভিড পরবর্তী জটিলতা এবং সাপোর্টভ ওষুধ সম্পর্কে বইটিতে আলোচনা করা হয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বইটির সম্পাদক এবং সহ-সম্পাদক ছাড়াও উপস্থিত ছিলেন বইটির কন্ট্রিবিউটর প্যানালিস্ট অধ্যাপক ডাঃ আলী হোসেন (রেসপিরেটরি মেডিসিন), অধ্যাপক ডাঃ কেএমএইচএস সিরাজুল হক (কার্ডিওলজি), অধ্যাপক ডাঃ ফরিদ উদ্দিন (এন্ডোক্রাইনোলজি), অধ্যাপক ডাঃ মোঃ হানিফ (পেডিয়াট্রিকস), অধ্যাপক ডাঃ শামীম আহমেদ (নেফ্রোলজি), অধ্যাপক ডাঃ মঞ্জুরুল আলম (ইএনটি), অধ্যাপক ডাঃ সামিনা চৌধুরী (গাইনিকোলজি), অধ্যাপক ডাঃ মোঃ জুবায়ের (স্পোর্টস মেডিসিন) এবং ডাঃ মাফরুহা আকতার (হেমাটোলজি)।

বইটির সম্পাদক ইমেরিটাস প্রফেসর ডাঃ এবিএম আব্দুল্লাহ এবং সহ সম্পাদক ফার্মাসিস্ট ও লেখক মোঃ আল-আমিন বলেন ‘যেহেতু কোভিড-১৯ সম্পূর্ণ একটি নতুন ভাইরাস এবং প্রতিনিয়ত এর নতুন নতুন ভ্যারিয়েন্ট আসছে তাই আমাদের বইটিও প্রতিনিয়ত আপডেটেড রাখার পরিকল্পনা রয়েছে’। সম্পাদক, সহ-সম্পাদক এবং কন্ট্রিবিউটর প্যানালিস্ট’রা বইটির বহুল প্রচারণা এবং সাফল্য কামনা করেন।