ইকো-ট্যুরিজম

পর্যটকদের ভ্রমণ আরও সহজ করতে পরিবেশবান্ধব নতুন স্পট তৈরির উদ্যোগ নিয়েছে বনবিভাগ। প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে সুন্দরবনে নতুন চারটি পরিবেশবান্ধব ইকো-ট্যুরিজম কেন্দ্র তৈরি করা হচ্ছে।

প্রতিবছর পর্যটকদের অবাধ যাতায়াতে ক্ষতিগ্রস্ত হচ্ছে সুন্দরবনের পরিবেশ। পরিস্থিতি বিবেচনায় বনের সৌন্দর্য্য বৃদ্ধিতে নিরিবিলি পরিবেশ সৃষ্টি ও বন্যপ্রাণীদের অবাধ বিচরণ নিশ্চিতে বনবিভাগ পরিবেশবান্ধব পর্যটনকেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেয়। ইতোমধ্যে এসব ইকো-ট্যুরিজম কেন্দ্রর কাজ শেষ হয়েছে ৩০ শতাংশ।

ইকো-ট্যুরিজম কেন্দ্রগুলো হলো— কালাবগী ও সুন্দরবনের খুলনা রেঞ্জের শেখেরটেক এবং শরণখোলা রেঞ্জের আলীবান্ধা ও চাঁদপাই রেঞ্জের আন্ধারমানিক

ইকো-ট্যুরিজম প্রকল্পটি বাস্তবায়ন করছে সুন্দরবনের পশ্চিম ও সুন্দরবন পূর্ব বন বিভাগ। ২০২১ সালে কেন্দ্রগুলোর কাজ শুরু হয়, যা আগামী ডিসেম্বরে শেষ হওয়ার সময় নির্ধারণ রয়েছে।

বনবিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবনের ভেতরে বর্তমানে সাতটি পর্যটন কেন্দ্র রয়েছে। যেখানে প্রতি বছর প্রায় দুই লাখ পর্যটক ভ্রমণ করেন। এর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ফলে বর্তমানে থাকা সাতটি স্থানে এত বেশি মানুষের যাতায়াতে ঝুঁকির মুখে পড়ে সুন্দরবনের সার্বিক পরিবেশ।