৩৫ করলে মেধাবী আমলা পাবে সরকার: ইমতিয়াজ

জামাল হোসেন রুহানী: সরকারি চাকুরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করলে সরকার মেধাবী আমলা পাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সর্বদলীয় ছাত্রঐক্যের সমন্বয়ক ইমতিয়াজ হোসেন।

গত ৬ ফেব্রূয়ারি দেশ সমচার টক টু দ্যা ইয়াং (Talk To The Young) অনুষ্ঠানে  আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, আমি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিল করছি এবং পিএইচডি করার জন্য দেশের বাহিরে যাওয়ার আছি। সেখান থেকে ফিরে এসে যদি সরকারি সেক্টরে সার্ভিস দেয়ার সুযোগ চাই, সরকার কি সে সুযোগ দিতে পারবে?

বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় সেশনজটকে সরকারি চাকরিতে আবেদনের সময়সীমা বৃদ্ধি দাবির অন্যতম কারণ হিসেবে উল্লেখ করে ইমতিয়াজ হোসেন আরও বলেন,  আগে তিন বছরের ডিগ্রি পড়াশোনা শেষ করে চাকরি পাওয়া যেত। এখন শিক্ষার্থীদের চার বছরের অনার্স করতে হচ্ছে। ২০১১ সালে গড় আয়ু বৃদ্ধির কারণে অবসরের সময়সীমা ৫৭ থেকে ৫৯ করা হয়েছে। অথচ চাকুরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়নি।

বেকারদের নিয়ে সরকারের কোনো পরিকল্পনা নেই উল্লেখ করে চাকরিপ্রত্যাশী এ নেতা আরও বলেন, মেধাবীরা আজ রাস্তায়; তারা অটোরিক্সা চালাচ্ছে, চা বিক্রি করছে। অথচ মেধাহীনরা আজ চেয়ারে বসে আছে। এভাবে একটি জাতিকে মেধাশূন্য করা হচ্ছে।

বর্তমান সরকারের উন্নয়ন প্রকল্পকে সাধুবাদ জানিয়ে তিনি আরও বলেন, সরকারের আমলে পদ্মা সেতু, মেট্রোরেল এবং কর্ণফুলী টানেল হচ্ছে। তবে এর চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে যুবকরা। তাদের গুরুত্ব দিলে তারা দেশকে উন্নয়নের স্বর্ণশিখরে পৌঁছে দিত।

আলোচনায় অংশ নিয়ে ইমতিয়াজ হোসেন এসময় আত্মহত্যার বিরুদ্ধে কথা বলেন। তিনি বলেন, আল্লাহ তা’আলা একবারই আমাদের পৃথিবীতে পাঠিয়েছেন। তাই হতাশ হয়ে কখনোই আত্মঘাতী সিদ্ধান্ত নেয়া যাবেনা।আপনার এক দুয়ার বন্ধ হলে আল্লাহ তা’আলা আপনার জন্য দশ ‍দুয়ার খুলে দিবেন।