সূচকের পাশাপাশি কমেছে লেনদনেও

কোটি টাকা গায়েব

সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে সূচকের উত্থান হলেও পতনে শেষ হলো শেয়ারবাজার। টানা ছয় কর্মদিবস উত্থানের পর চলতি সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার শেয়ারবাজারে পতন হয়েছে। এদিকে কমেছে বাজারের সব সূচকও। সেই সাথে কমেছে লেনদেনের পরিমাণ এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স আজ ৩২.৬৯ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ কমে সাত হাজার ৭৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ০.৩০ পয়েন্ট বা ০.০১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.৯৩ পয়েন্ট বা ০.২২ শতাংশ বৃদ্ধি পেয়ে যথাক্রমে এক হাজার ৫০৮.০৯ পয়েন্টে এবং দুই হাজার ৬২৯.৪৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ লেনদেন হয়েছে এক হাজার ৪৮২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। এর আগের কর্মদিবস থেকে ১১৮ কোটি ৭৫ লাখ টাকা কম। গেলো কর্মদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৬০১ কোটি ২০ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০২টির বা ২৬.৯৮ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বৃদ্ধি পেয়েছে। দর হ্রাস পেয়েছে ২৪৮টির বা ৬৫.৬১ শতাংশের এবং ২৮টি বা ৭.৪১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই আজ ১০৯.৯০ পয়েন্ট বা ০.৫২ শতাংশ কমে ২০ হাজার ৭০৭.২৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। এছাড়া সিএসইতে ৩৮ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।