শেয়ারবাজার ইতিহাসে নতুন মাইলফলকের জন্ম

শেয়ারবাজার

দেশের শেয়ারবাজারের ইতিহাসে নতুন মাত্রা যুক্ত হয়েছে আজ। নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) চালু হয়েছে। দুই শীর্ষ ব্রোকার লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড ও সিটি ব্রোকারেজ শেয়ারবাজারে এই ইতিহাসের অংশীদার।

আজ সোমবার (১৭ জানুয়ারি) থেকে প্রতিষ্ঠান দুটির বিনিয়োগকারীরা তাদের নিজস্ব এএমএস দিয়ে লেনদেন করেন। এর মধ্যে লংকাবাংলা সিকিউরিটিজের ওএমএসের নাম ট্রেড এক্সপ্রেস আর সিটি ব্রোকারেজের ওএমএসের নাম সিটি ইনফিনিটি। এর আগে গেলো ২ ডিসেম্বর বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম প্রতিষ্ঠান দুটির কাছে সনদ তুলে দেন।

এসময় তিনি বলেন, শেয়ারবাজার ইতিহাসে নতুন একটি মাইলফলক এই ওএমএস চালু। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার ধারাবাহিকতায় শেয়ারবাজারকেও পূর্ণ ডিজিটালাইজেশন করার চেষ্টা চলছে যেখানে সবসময়ই লেনদেন করা যাবে।

এ বিষয়ে সিটি ব্রোকারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মিসবাহ উদ্দিন আফফান ইউসুফ বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বর্তমান সরকার বাস্তবে রূপ দিয়েছে যার ছোয়া শেয়ারবাজারেও পড়েছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও আমরা নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম চালু করতে যাচ্ছি। আমাদের নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের বিনিয়োগকারীদের সাপোর্ট দিতে পারবো। আমাদের এ প্রক্রিয়া সুন্দরভাবে সম্পন্ন করতে সার্বিক তত্ত্বাবধানের জন্য বিএসইসি এবং ডিএসই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই, যাদের পরামর্শ এবং সহযোগিতায় আমরা এটি সম্পন্ন করতে পেরেছি।

লংকাবাংলা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খন্দকার সাফাত রেজা বলেন, ২০১৩ সাল থকেই আমরা নিজস্ব ওএমএস নিয়ে কাজ করছি। সিএসইতি এতোদিন চালু ছিলো, আজ থেকে দুই স্টক এক্সচেঞ্জে আমাদের গ্রাহকরা এটি ব্যবহার করে শেয়ার লেনদেন করতে পারবে।

তিনি বলেন, বাংলাদেশের মোবাইল ব্যবহারকারীদের মধ্যে ৩০ শতাংশই ম্মার্ট ফোন ব্যবহার করে। এর প্রবৃদ্ধি প্রায় ২০ শতাংশ। আশা করছি ওএমএসের কারণে বাজার শিক্ষিত বিনিয়োগকারীর সংখ্যা বাড়বে।

তিনি আরও বলেন,ডিজিটাল এই উদ্যোগ দেশ-বিদেশের সব বিনিয়োগকারীকে বাংলাদেশের শেয়ারবাজারের সঙ্গে সম্পৃক্ত করবে। ব্রোকারভিত্তিক নতুন এ অনলাইন ট্রেডিং অ্যাপস শেয়ারবাজারের উত্তরোত্তর উন্নয়নে বিরাট ভূমিকা রাখার পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নেও অবদান রাখবে।