এইউবি’র নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড.শাহজাহান খান

Shahjahan Khan

মহামান্য রাষ্ট্রপতি ও এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর চ্যান্সেলর কর্তৃক এইউবি এর উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ড.শাহজাহান খান। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রেরিত উপ সচিব শামীমা বেগম স্বাক্ষরিত এক পত্রে এ কথা জানানো হয়।

আজ বুধবার (১২জানুয়ারী) এইউবি এর উপাচার্য হিসেবে তিনি যোগদান করেন। নবনিযুক্ত এইউবি উপাচার্যকে ফুলেল শুভেচ্ছা জানান, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। এসময় উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি’র বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফার সাদেক ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ নুরুল ইসলাম, ট্রাস্ট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ।

আরো উপস্থিত ছিলেনবিভাগীয় প্রধান,একাডেমিক ও এ্যাডমিনিস্ট্রেটিভ বিভাগের প্রধানগন। প্রফেসর ড.শাহজাহান খান কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও থেকে ম্যাথমেটিক্যাল স্ট্যাটিস্টিকস এপিএইচডি (১৯৯২) এবং এম এস সি ডিগ্রি অর্জন করেন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে বিএসসি (সম্মান) প্রথম শ্রেনী এবং এমএসসিতে প্রথম শ্রেনী অর্জন করেন।

তিনি ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে তার শিক্ষকতা জীবন শুরু করেন, পরবর্তীতে সহকারী অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং যুক্তরাজ্যে কমনওয়েলথ বৃত্তি লাভ করেন। তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড, কিংফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল, সৌদি আরবে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড, অষ্ট্রেলিয়ায় অধ্যাপক এবং পরিসংখ্যানের প্রতিষ্ঠাতা অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি, সুলতান কাবুস বিশ্ববিদ্যালয়, ওমান; এবং বাহরাইন বিশ্ববিদ্যালয়, বাহরাইনে অধ্যাপনা করেছেন। গোপালগঞ্জের কৃতি সন্তান প্রফেসর ড.শাহজাহান খান ১৯৫৩ সালে এই জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।