সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২০-২১ সালের স্নাতক প্রথম বর্ষে ভর্তির প্রথম মেধাতালিকা আজ আর প্রকাশিত হচ্ছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, আগামী ১৫ জানুয়ারির মধ্যে অধিভুক্ত সরকারি সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দক্রমের ফল প্রকাশিত হবে। অভ্যন্তরীণ ত্রুটির ফলে তারিখটি পিছিয়ে গেল।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির পক্ষ থেকে জানানো হয়েছিল আজ সোমবার (১০ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের বিষয় ও কলেজ পছক্রমের ফল প্রকাশিত হবে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক অনুষদের একটি জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে। তবে নতুন বর্ষের ক্লাস কবে থেকে শুরু হবে; সেটি এখনো চূড়ান্ত হয়নি। সভায় সাত কলেজের অধ্যক্ষরা উপস্থিত ছিলেন।

গেলো বছরের ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাশের হার প্রায় ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে পাশের হার ৫৭.৭০ শতাংশ ও কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে পাশের হার ৬৭.৯ শতাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে তিন ইউনিটে মোট ২৬ হাজার ১৬০টি আসন রয়েছে। বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ৬৫০০টি । বাণিজ্য ইউনিটে মোট আসন ৫৩১০টি। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন রয়েছে ১৪ হাজার ৩৫০টি।

ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ – এই সাতটি কলেজ ১৬ ফেব্রুয়ারি ২০১৭ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়।