ফার্মা খাতের ৪ কোম্পানির ডিভিডেন্ড কমেছে

নগদ লভ্যাংশ

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফার্মাসিটিক্যালস খাতের ৩২টির মধ্যে আগের বছরের তুলোনায় চার কোম্পানির ডিভিডেন্ড কমেছে। আগের বছরের তুলোনায় মুনাফা কমার কারণে কোম্পানিগুলো ডিভিডেন্ড কম দিয়েছে। ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদনে এমনটাই লক্ষ্য করা গেছে।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্য সূত্র মতে, গেলো বছরের তুলোনায় ডিভিডেন্ড কম দেওয়া ফার্মা খাতের এই চার কোম্পানিগুলো হলো:  এইসআই লিমিটেড, অ্যাডভেন্ট ফার্মা, এ্যাম্বি ফার্মা এবং ওয়াটা কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এসিআই লিমিটেড :

  • কোম্পানিটি ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ৬৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৮০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিলো।
  • অর্থাৎ আগের বছরের তুলোনায় কোম্পানিটি বিনিয়োগকারীদের ১১.১১ শতাংশ ডিভিডেন্ড কম দিয়েছে। ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫ টাকা ৫০ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ছিলো ১৬ টাকা ৭৮ পয়সা।
  • সর্বশেষ প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) শেয়ার প্রতি আয় হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ১ টাকা ৫৪ পয়সা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৯১ টাকা ৪০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১৮.৫৪ ।

অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড :

  • কোম্পানিটি ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ ক্যাশ এবং ২ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিলো। অর্থাৎ আগের বছরের তুলোনায় কোম্পানিটি বিনিয়োগকারীদের ৬০ শতাংশ ডিভিডেন্ড কম দিয়েছে।
  • ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৪ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ১ টাকা ২৮ পয়সা। সর্বশেষ প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) শেয়ার প্রতি আয় হয়েছে ৪০ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ৩৭ পয়সা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৭ টাকা ৯০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১৬.৮১ ।

এ্যাম্বি ফার্মাসিউটিক্যালস লিমিটেড :

  • কোম্পানিটি ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য নো ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো। অর্থাৎ আগের বছরের তুলোনায় কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০০ শতাংশ ডিভিডেন্ড কম দিয়েছে। ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৪২ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ১ টাকা ৫২ পয়সা।
  • সর্বশেষ প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) শেয়ার প্রতি আয় হয়েছে ১০ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ১৫ পয়সা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৪৫ টাকা ৯০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ১১১৪.৭৫ ।
  • ওয়াটা কেমিক্যালস লিমিটেড: কোম্পানিটি ৩০ জুন ২০২১ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিলো। অর্থাৎ আগের বছরের তুলোনায় কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৪.২৮ শতাংশ ডিভিডেন্ড কম দিয়েছে।
  • ৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬ টাকা ১৪ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ৮ টাকা ০৫ পয়সা। সর্বশেষ প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ০১ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ২ টাকা ০৮ পয়সা। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৬৫ টাকা ৬০ পয়সা। সর্বশেষ শেয়ার দর অনুযায়ী কোম্পানিটির পিই রেশিও অবস্থান করছে ৬৫.৭৪।