ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

ঢাকা কলেজ বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এটি ঢাকা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত। উপমহাদেশের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ঢাকা কলেজ ১৮৪১ সালের ২০ নভেম্বর প্রতিষ্ঠিত হয়।

গেলো মঙ্গলবার (৪ জানুয়ারি) ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ভর্তির জন্য আবেদনের যোগ্যতা সহ বিস্তারিত প্রক্রিয়া জানানো হয়।

ঢাকা কলেজে বিজ্ঞান বিভাগের জন্য ন্যূনতম জিপিএ-৫, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ন্যূনতম জিপিএ ৪.৭৫ এবং মানবিক বিভাগের ন্যূনতম জিপিএ ৪.৫০ নির্ধারণ করা হয়েছে।

  • বিজ্ঞান বিভাগে : ৯০০,
  • ব্যবসায় শিক্ষা বিভাগে : ১৫০
  • মানবিক বিভাগে : ১৫০

এ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়া ভর্তি নীতিমালা ২০২১-২২ অনুযায়ী ঢাকা কলেজে একাদশ শ্রেণিতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখায় ছাত্র করা হবে। এক্ষেত্রে এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উল্লেখিত বিভাগ অনুসারে কর্তৃপক্ষের নির্ধারিত জিপিএ অনুযায়ী আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারির মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েব এর ঠিকানা www.xiclassadmission.gov.bd