দুই নিয়ন্ত্রক সংস্থার সমন্বয়ের অপেক্ষায় বিনিয়োগকারীরা

এক্সপোজার লিমিট

নতুন বছরের প্রথম সপ্তাহে দেশের শেয়ারবাজারে সূচক এবং লেনদেনের পরিমান বেড়েছে। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সুচকের উত্থান ও দেড় হাজার কোটি টাকার ওপরে লেনদেন করে বাজার শেষ হয়েছে।

সূচকের অবস্থান এখন ৬ হাজার ৯৮৭ পয়েন্ট। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৭পয়েন্ট বেড়েছে। সূচক ও লেনদেন বাড়লেও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর কমেছে।

বাংলাদেশ ব্যাংক এবং সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে কয়েকটি নীতিগত বিষয় নিয়ে মনোস্তাত্ত্বিক লড়াইয়ের কারনে গেলো বছরের ১২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দর সংশোধনে দিশেহারা হয়ে পড়েছিলেন বিনিয়োগকারিরা। তবে দীর্ঘ তিন মাসের বেশী সময় পর নতুন বছরের প্রথম সপ্তাহে ভালো হচ্ছে বাজার।

দুই নিয়ন্ত্রক সংস্থার দ্বন্দ্বের অবসানে গত ৭ ডিসেম্বর অর্থ মন্ত্রনালয়ে একটি বৈঠক হলেও সেই বৈঠক শেষ হয় কোনো সুনির্দিষ্ট ঘোষণা ছাড়াই। ডিসেম্বরের শেষে বা জানুয়ারির প্রথম সপ্তাহে সুনির্দিষ্ট ঘোষণা আসবে বলে জানানো হয়। ডিসেম্বরের শেষে সেই বৈঠক হয়নি, জানুয়ারির প্রথম সপ্তাহও শেষ। এখন বিনিয়োগকারীরা সেই বৈঠকের অপেক্ষায় রয়েছেন।

বাজার সংশ্লিষ্টদের অনেকের ধারনা এই বৈঠকটির আয়োজন করা সম্ভব হলে বাজারের চেহারা একেবারেই পালটে যাবে। দেশ সমাচারের সাথে আলাপকালে বেশ কয়েকজন বিনিয়োগকারী জানান, বাজার আস্তে আস্তে যে গতিতে এগোচ্ছে অন্তত এটুকুর ধারাবাহিকতাও যদি ধরে রাখা সম্ভব হয় তাহলেই বাজারের গন্তব্য হবে বহুদূর।

বুহস্পতিবার ডিএসইতে এক হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন দেড় মাস বা ৩২ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০২১ সালের ২১ নভেম্বর আজকের চেয়ে বেশি অর্থাৎ এক হাজার ৭৮৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।