শেয়ারবাজারে চাঙাভাব ফেরায় আশাবাদী বিনিয়োগকারীরা

মাজাহারুল আলম : গেলো তিন মাসের হতাশা কাটিয়ে শেয়ারবাজার আবার উত্থানের দিকে ফিরতে শুরু করেছে। বিদায়ী বছরে শেয়ারবাজারের পতনের অবস্থা নিয়ে বিনিয়োগকারীরা বেশ হতাশ হয়ে পড়েছিল। নতুন বছরের প্রথম কর্মদিবস থেকে বাজারের ইতিবাচক পরিবর্তন আশাবাদী করে তুলেছে বিনিয়োগকারীদের।

দেশ সমাচারের সাথে আলাপচারিতায় এক বিনিয়োগকারী বলেন, নতুন বছরের শেয়ারবাজারে চাঙাভাব বিনিয়োগকারীদের মনকেও চাঙা করে তুলেছে। শেয়ারবাজারের পতনে অনেকেই পুঁজি হারাতে বসেছে তাই এ অবস্থা চলমান থাকলে তা ফিরে পাওয়ার সুযোগ তৈরি হবে।

আরেক বিনিয়োগকারী বলেন, বছরের শুরুতে শেয়ারবাজারের উত্থানে কপালে যে চিন্তার ভাঁজ পড়েছে এবার বোধ হয় তা দূর হবে। কারণ আমি যে টাকা বিনিয়োগ করেছি তা ফিরে পাবো কিনা সে বিষয়ে অনেক ভয়ে ছিলাম কিন্তু শেয়ারবাজারের উত্থানে ভয় কিছুটা কমেছে। এভাবে চলতে থাকলে খুব কম সময়ে হারানো পুঁজি ফিরে পাবো বলে মনে হচ্ছে।

শেয়ারবাজার বিশ্লেষক আবু আহমেদ মনে করেন, এখন শেয়ারদর যে অবস্থানে আছে, তা বিনিয়োগের জন্য খুবই আকর্ষণীয়।  তিনি বলেন, ‘ডিসেম্বর মাসে পুরো সময়টা ছিল মন্দার মধ্যে। এখনও যদি মন্দার মধ্যেই থাকত, তাহলে আস্থার জায়গাটি শূন্যের কোটায় নেমে আসত।’

চলতি বছরের চার দিনই সূচক বাড়ল। ২০২১ সালের শেষ কর্মদিবস ৩০ ডিসেম্বরেও বেড়েছিল সূচক। এই পাঁচ দিনে সূচকে যোগ হলো ১৯৮.৭৮ পয়েন্ট। এ নিয়ে গেলা ২৬ ডিসেম্বর থেকে ৯ দিনে সূচক বৃদ্ধি পেয়েছে ৩০০ পয়েন্ট।

বুধবার সকাল ১০টায় লেনদেন শুরুই হয় ২০ পয়েন্ট সূচক বেড়ে। বেলা ১১টা ২৯ মিনিটে লেনদেন হতে থাকে সূচক ৫৫ পয়েন্ট বেড়ে। লেনদেন শেষ হওয়ার ১০ মিনিট আগেও সূচক বেশি ছিল ৪৮ পয়েন্ট। তবে শেষ ১০ মিনিটের বিক্রয় চাপে কিছুটা কমে। শেষ পর্যন্ত সূচক ৩৬.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৯২৯ পয়েন্টে।

আরেক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসই সার্বিক সূচক সিএসপিআই বেড়েছে ১৭৩ পয়েন্ট। এদিন সিএসইতে  ৪৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।