৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ঢাকা কলেজ ছাত্রলীগের আনন্দ শোভাযাত্রা

ঢাকা কলেজ ছাত্রলীগ

বাংলাদেশ ছাত্রলীগের গৌরব-ঐতিহ্য-সংগ্রাম ও সাফল্যের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পূর্ণমিলনী উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও মিছিল বের করেছে ঢাকা কলেজ ছাত্রলীগ।

আজ (৪ জানুয়ারি) পুরো ক্যাম্পাসে ঢাকা কলেজ ছাত্রলীগ শোডাউন দিয়ে দুপুর ১২টায় সংগঠনটির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। এ সময় ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানে মুখরিত ছিল পুরো ক্যাম্পাস।

এ প্রসঙ্গে ঢাকা কলেজ ছাত্রলীগকর্মীরা দেশসমাচারকে বলেন, ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস। এ দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগের অংশগ্রহণ ছিলো গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে অনেকেই ছাত্রলীগের নাম বিক্রি করে অবৈধ কাজ করছে যা ছাত্রলীগের নীতি বিরুদ্ধ কাজ। ছাত্রলীগ কখনো অন্যায়কে প্রশ্রয় দেয় না। বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে বুকে ধারণ করে ছাত্রলীগ করে যেতে চাই।

ছবি : সংগৃহীত

তারা আরও বলেন, আজ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। আমাদের জন্য খুশির দিন। ছাত্রলীগের ইতিহাস এ দেশের ইতিহাস। আমি গর্বিত ঐতিহ্যবাহী এই সংগঠনের একজন সদস্য হয়ে। প্রতিষ্ঠার পর থেকেই ছাত্রলীগ সকল ন্যায় আন্দোলনের সাথে সম্পৃক্ত। ঢাকা কলেজ ছাত্রলীগ সম্পর্কে তারা বলেন, ঢাকা কলেজ ছাত্রলীগ যেকোনো আন্দোলন-সংগ্রামে প্রিয় নেত্রীর পাশে থেকে রাজপথে থেকেছে ভবিষ্যতেও থাকবে।

দেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ ৪ জানুয়ারি। ১৯৪৮ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে ছাত্রলীগ প্রতিষ্ঠিত হয়েছিল।

১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর বাঙালির স্বাধিকারের বিভিন্ন আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ—সর্বত্রই অগ্রণী ভূমিকা পালন করেছে ছাত্রলীগ।

৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনে পাঁচ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার সকালে রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে এবং দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে।

ছবি : সংগৃহীত

সকাল সাতটায় ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং আটটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটবে ছাত্রলীগ। বেলা দুইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সেখান থেকে আনন্দ শোভাযাত্রা বের হবে।

এরপর বুধবার (৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা করবে ছাত্রলীগ। ওই সভায় প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

৬ জানুয়ারি বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পথশিশুদের মধ্যে শিক্ষাসামগ্রী বিতরণ ও বেলা তিনটায় বৃক্ষরোপণ কর্মসূচি করবে ছাত্রলীগ। ৭ জানুয়ারি বেলা তিনটায় স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হবে। সর্বশেষ ৮ জানুয়ারি বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করবে ছাত্রলীগ।