ecnec-

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০ প্রকল্প অনুমোদনের জন্য তোলা হচ্ছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১১ হাজার ২১১ কোটি ৪৩ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্টরা বলেন, মঙ্গলবার (৪ জানুয়ারি) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হবে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনমন্ত্রী ও পরিকল্পনা প্রতিমন্ত্রী সংবাদ সম্মেলন করবেন।

একনেকে যেসব প্রকল্প উপস্থাপন করা হবে: স্থানীয় সরকার বিভাগের ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কগুলো উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ প্রকল্প, জননিরাপত্তা বিভাগের ‘বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা (১ম সংশোধিত)’ প্রকল্প, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ককে জাতীয় মহাসড়ক মানে চারলেনে উন্নীতকরণ’ প্রকল্প, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন (১ম পর্যায়) (১ম সংশোধিত)’ প্রকল্প।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন (৩য় সংশোধিত)’ প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘আশ্রয়ণ-২ (৪র্থ সংশোধিত)’ প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয় ‘বরগুনা জেলার অধীন পোল্ডার ৪৩/১ ও ৪৪বি পুনর্বাসন এবং ঝুঁকিপূর্ণ অংশ পায়রা নদীর ভাঙন হতে প্রতিরক্ষা’ প্রকল্প, পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুর উপজেলায় ব্রহ্মপুত্র নদের ডানতীর ভাঙনরোধ (১ম সংশোধিত)’ প্রকল্প, কৃষি মন্ত্রণালয়ের ‘পাট বিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা (৩য় সংশোধিত)’ প্রকল্প এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল, মিরসরাই-১ম পর্যায় (১ম সংশোধিত)’ প্রকল্প।