Dipu-Moni-Final

এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ সংক্রান্ত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করা হয়েছে। সে কারণে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে।

দীপু মনি বলেন, আগামী বছরের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা যাতে সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হয় সেজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে নির্দেশনা দেয়া হয়েছে। তারা পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ এবং পাসের হার বৃদ্ধি বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবার বিশেষ পরিস্থিতির কারণে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর তিনটি বিষয়ের পরীক্ষা নেয়া হয়েছে। বাকি বিষয়গুলোর মূল্যায়ন অষ্টম শ্রেণীর জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে করা হয়েছে।

সে কারণে হয়তো দুই সূচকে পাসের হার বৃদ্ধি পেয়েছে। এতে করে শিক্ষার মান বেড়েছে তা বলা যাবে না। তবে আগের চেয়ে মান কিছুটা বেড়েছে। এটি কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় নিয়ে যেতে আমাদের চেষ্টা রয়েছে।’

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে দৃঢ়প্রতিজ্ঞ। গতবারের মতো এবারও সম্পূর্ণ পেপারলেস ফল প্রকাশ হচ্ছে। কোভিড-১৯ এর কারণে ফল প্রকাশের দিনে স্বাস্থ্যবিধি মেনে ঘরে থেকে সরাসরি মোবাইল ফোনে ফল পাওয়ার ব্যবস্থা নেয়া হয়েছে।

‘এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারেনি তাদের হতাশ হওয়ার কোনও কারণ নেই। আমি আশা করব, তারা নব উদ্যমে পূর্ণ প্রস্তুতিতে আগামীতে পরীক্ষা দিয়ে সফল হবে।’