নাটোরে ৪ হাজার বিঘা ফসলি জমির পানি নিস্কাশনের দাবিতে মানববন্ধন

৪ হাজার বিঘা

নাটোরের বড়াইগ্রামে দীর্ঘদিনের জলাবদ্ধ প্রায় ৪ হাজার বিঘা তিন ফসলি জমির পানি নিষ্কাশনের জন্য স্থায়ী সমাধানের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

এলাকাবাসীদের উদ্যোগে রবিবার (১৭ অক্টোবর) সকালে উপজেলার জোনাইল ইউনিয়নের দিয়ারপাড়া ভেদাগাড়ি বিলের সামনে আয়োজিত মানববন্ধনে চামটা, বোরর্ণী এবং জোনাইল গ্রামের প্রায় ৪ শতাধিক কৃষক ও তাদের পরিবারের সদস্যরা অংশ গ্রহন করেন।

স্থানীয় প্রবীণ ব্যক্তিত্ব রওশন আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, ইমদাদুল হক, তরিকুল ইসলাম, ফ্রান্সিস রোজারিও, জাহাঙ্গীর আলম, খলিলুর রহমান, জুব্বার ফকির, সুনিল গোমেজ সহ অন্যান্য কৃষকেরা।

এ সময় বক্তারা বলেন, প্রতি বছর বৃষ্টির পানিতে এই বিলের প্রায় ৪ হাজার বিঘা তিন ফসলি জমিতে পানি আটকে রয়েছে। এই পানি বের হওয়ার জন্য কোন ক্যানেল না থাকায় বছরের ৭-৮ মাস ধরে জলাবদ্ধতা থাকে।

সরকারের সংশ্লিষ্ট বিভাগ ক্যানেল নির্মাণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ গ্রহণ না করলে এলাকার কৃষিভিত্তিক অর্থনীতিতে ধস নেমে আসবে এবং এই এলাকার কৃষি নির্ভর পরিবার আর্থিক অনটনের শিকার হবে।

মানববন্ধনে বক্তারা আরও বলেন, বিলের পাশাপাশি চামটা ও দিয়ারপাড়া এলাকার বিভিন্ন মাদ্রাসা, মসজিদ, কবরস্থান সহ প্রায় ৪০ শতাংশ বাড়িতে বছরের দীর্ঘ সময় জলাবদ্ধতা থাকে।

এর ফলে বিশেষ করে বয়স্ক ব্যক্তি ও শিশুরা সংক্রমিত হচ্ছে পানিবাহিত ও চর্ম রোগে। প্রতিনিয়ত ও দীর্ঘদিনের এই সমস্যার দ্রুত স্থায়ী সমাধান চেয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন এলাকাবাসী।