লন্ডনের বাসে কেন ইসলামের বাণী লেখা থাকে?

লন্ডনের ঐতিহ্যবাহী লাল ডাবল ডেকার বাসের অনেকগুলোতেই আল্লাহু, মুহাম্মদ (সা.), সুবহানাল্লাহসহ ইসলাম ধর্মের নানা বাণী ও উদ্বুদ্ধকারী বিভিন্ন কথা লেখা থাকে। কিন্তু কেন এসব কথা লেখা থাকে?

ইসলাম ধর্ম প্রচারের অংশ হিসেবে ও সিরিয়ায় গৃহযুদ্ধে আক্রান্তদের সাহায্যের জন্য ব্রিটেনের বিখ্যাত ও বড়সড় কিছু মুসলিম দাতব্য প্রতিষ্ঠান লন্ডনের বাসে বিজ্ঞাপন হিসেবে এসব বাণী প্রচারের ব্যবস্থা করে থাকে। এর মাধ্যমে তারা অসহায় ও দারিদ্রদের সেবাপ্রদান এবং জাকাতের সুষ্ঠু ব্যবস্থাপনার প্রচেষ্টার অংশ হিসেবেই করে থাকে বলে জানা যায়।

প্রতিষ্ঠানগুলোর যে ব্যবস্থাপকরা বাসে এসব বাণী প্রচারের ব্যবস্থা করেছেন তারা জানান, তারা বিশ্বাস করেন, এগুলোর মাধ্যমে লন্ডনসহ ব্রিটেনের বড় বড় পাঁচটি শহরে ইসলামফোবিয়া মোকাবেলায় ও নেতিবাচক পরিবেশ পরিবর্তনে দারুণ উপলক্ষ্য তৈরি হবে।

বাসগুলোতে সাধারণত ক্যালিগ্রাফি করে কোরআনের আয়াতের অর্থ, হাদিসের উদ্ধৃতি ও ইসলামধর্ম বিষয়ক বিভিন্ন কিছু লেখা থাকে। সেসবের মধ্যে কয়েকটি হলো, ‘Prophet Muhammad, The light of life, Teacher of truth, A blessing for the believers’ এছাড়া, ‘For the love of Allah’ এবং ‘O Mankind, Spread peace & feed people’ লেখা দেখা যায়।

এ ধরনের চমৎকার আয়োজনের মাধ্যমে ব্রিটিশ মুসলিমদের পাশাপাশি স্থানীয়রা শরণার্থী ও দরিদ্রদের প্রতি সহযোগিতাপ্রবণ হবে বলে প্রচারকারী দাতব্য সংস্থাগুলোর ব্যবস্থাপকরা আশা করেন।

আরও পড়ুন :- এবার সুদানও স্বীকৃতি দিতে যাচ্ছে ইসরাইলকে

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে শহরটির নির্বাচিত প্রথম মুসলিম মেয়র সাদিক খান লন্ডনে বিজ্ঞাপনদাতাদের জন্য আলাদা ক্যাটাগরি তৈরি করে এ ধরনের ব্যবস্থা করে দিয়েছেন। এ কারণে তাকে অহেতুক অভিযুক্তও করা হয়েছিল।

ব্রিটেনের ‘ট্রান্সপোর্ট ফর লন্ডন’ (টিএফএল) শহরের বাসগুলোতে রাজনৈতিক বিজ্ঞাপন, স্লোগান ও বক্তব্য প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে। তবে ইসলাম ধর্মীয় এসব বিজ্ঞাপন প্রকাশে টিএফএল কর্তৃপক্ষ বাধা দেয় না।