ভ্যাকসিন উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউটে আগুন

সেরাম

করোনাভাইরাসের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা উৎপাদানকারী প্রতিষ্ঠান ভারতের সেরাম ইনস্টিউটের একটি স্থাপনায় আগুন লেগেছে, তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন এতে টিকা উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়নি।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর পৌনে ৩টার দিকে সেরাম ইনিস্টিটিউটের একটি নির্মাণাধীন স্থাপনায় আগুন লাগে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, বিশ্বের সবচেয়ে বড় এই টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানটিতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যাপক প্রচেষ্টা চালানো হচ্ছে।

আগুন লাগার পর ইনস্টিটিউট সংলগ্ন এলাকায় কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে। দমকল কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার তৎপরতার শুরু করেন।

কালকাতার সংবাদ আনন্দবাজার জানিয়েছে, সেরামের টিকা তৈরির এই কারখানা পুণের মঞ্জরি এলাকায়। একশ একরেরও বেশি এলাকাজুড়ে ছড়িয়ে থাকা প্রতিষ্ঠানটির ১ নম্বর টার্মিনালের সংলগ্ন এসইজেড ২৩ ভবনের চতুর্থ ও পঞ্চম তলায় আগুন ছড়িয়ে পড়েছে।

তবে এতে ইনস্টিটিউটের উৎপাদিত কোভিশিল্ড টিকার উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়নি। যেখানে টিকা উৎপাদিত হয় সেখানে থেকে মঞ্জরির ওই ভবনটি কয়েক মিনিট গাড়িদূরত্বে অবস্থিত বলে জানিয়েছে এনডিটিভি।

ভারতজুড়ে বিপুল পরিমাণ কোভিশিল্ড টিকা সরবরাহের প্রক্রিয়া চলমান অবস্থায় সেরাম ইনস্টিটিউটে আগুন লাগায় ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে।

আরো পড়ুন- ট্রাম্পের শীর্ষ ২৮ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা চীনের