বাংলাদেশে আসবেন তুরস্কের প্রেসিডেন্ট

বাংলাদেশে আসবেন তুরস্কের প্রেসিডেন্ট
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।
ঢাকায় অনুষ্ঠিতব্য ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী বছরের শুরুর দিকে বাংলাদেশে আসবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেব এরদোয়ান
আজ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করে এই সম্মতি জানিয়েছেন। তিনি বর্তমানে এ সংগঠনের চেয়ারম্যান ও।
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানেই বাংলাদেশের আসার সম্মতি জানান তিনি।

এক বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানানো হয়, এরদোয়ান নতুন সদস্য রাষ্ট্র যুক্ত করে ডি-৮ সম্প্রসারণের ব্যাপারেও জোর দেন। এছাড়া দুই দেশের বাণিজ্য সম্পর্ক বৃদ্ধির ওপর সুনির্দিষ্ট কিছু প্রস্তাবের উপর গুরুত্বারোপ করে তিনি। যার মধ্যে রয়েছে বিদ্যমান শুল্ক বাধা এড়িয়ে নতুন পণ্য, বস্ত্র, ওষুধ ও অন্যান্য খাতে বিনিয়োগ। উভয় দেশের বাণিজ্যমেলায় অংশগ্রহণ নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন তিনি। বাংলাদেশে তুরস্কের আর্থিক সহযোগিতায় একটি আধুনিক হাসপাতাল নির্মাণের প্রয়োজনীয় জমি বরাদ্দের জন্য তুরস্কের প্রেসিডেন্ট প্রস্তাব দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে এরদোয়ান বলেন, তিনি রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশে আশ্রয় দিয়াছেন। এ বিষয়ে দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে সম্ভাব্য সকল বিষয়ে তিনি বাংলাদেশের পাশে থাকবেন বলে প্রতিশ্রুতি দেন। করোনা পরিস্থিতিতে তুরস্ক থেকে আরও প্রয়োজনীয় সহযোগিতা পাঠানোর আশ্বাসও দেন এরদোয়ান।

আরও পড়ুন- তুরস্কের পরিবহনমন্ত্রীকে বরখাস্ত করলেন এরদোগান

দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত বিরতিতে উচ্চতর পর্যায়ে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ায় তিনি সন্তুষ্টি প্রকাশ করেন। অদূর ভবিষ্যতে উভয় পক্ষ উচ্চতর পর্যায়ে নিয়মিত আলাপ-আলোচনা চালিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় ফোরাম গঠনের ব্যাপারে একমত হন। বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু উপস্থিত ছিলেন। এই সময় আগামী বছরের শুরুর দিকে বাংলাদেশে আসবেন তুরস্কের প্রেসিডেন্ট বলে সম্মতি জানান।