ফিলিস্তিনে ইসরায়েলে সঙ্গে লড়াইয়ে হামাসের বিজয় উল্লাস

বিজয়

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর রাস্তায় বিজয় উল্লাসরত ফিলিস্তিনিদের উদ্দেশে বক্তব্য রেখেছেন স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের এক ঊর্ধ্বতন নেতা।

তিনি ইসরায়েলের সঙ্গে লড়াইয়ে বিজয় দাবি করে বলেন, এটা বিজয়ের উচ্ছ্বাস। ইসরায়েলি বিমান হামলায় ধ্বংস হয়ে যাওয়া বাড়ি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দেন হামাসের রাজনৈতিক শাখার দ্বিতীয় সর্বোচ্চ নেতা খলিল আলা-হায়া। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতির মধ্যস্ততা করেছে মিসর। এতে যুক্ত রয়েছে গাজার দ্বিতীয় শক্তিশালী গ্রুপ ইসলামিক জিহাদ। বৃহস্পতিবার সন্ধ্যায় যুদ্ধবিরতির সম্মতি আসার পর মধ্য রাত থেকে এটি কার্যকর হয়েছে।

গত ১০ মে থেকে গাজায় শুরু হওয়া ইসরায়েলের বিমান হামলায় ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও এক হাজার নয়শ’। বিশাল এলাকা পরিণত হয়েছে ধ্বংসস্তুপে। বাস্তুচ্যুত হয়ে পড়েছে এক লাখ ২০ হাজার মানুষ।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে হামাসসহ গাজার বিভিন্ন গ্রুপ দেশটি লক্ষ্য করে চার হাজার তিনশ’ রকেট ছুঁড়েছে। তবে এর বেশিরভাগই প্রতিহত করেছে ইসরায়েলে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এসব রকেট হামলায় ইসরায়েলের ১২ নাগরিকের মৃত্যু হয়েছে।

আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের অভিযানের জবাবে হামাস রকেট হামলা চালালে গাজায় বিমান হামলা শুরু হয়। গাজার শত শত স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন এই হামলায় হামাস বহু বছর পিছিয়ে পড়েছে।

আরও পড়ুনঃ- সেনাভর্তি ইসরাইলি বাসে হামাসের ক্ষেপণাস্ত্র হামলা