অন্তঃসত্ত্বা নারীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত

টিকাদান ক্যাম্পেইন

সরকার অন্তঃসত্ত্বা ও স্তন্যদানকারী নারীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রোববার রাতে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এতে বলা হয়েছে, সারা বিশ্বের মতো বাংলাদেশেও গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে।

টিকা বিষয়ক জাতীয় কমিটির পরামর্শ অনুযায়ী বিষয়টি বিবেচনা করে অন্তঃসত্ত্বা ও স্তন্যদানকারী নারীদের করোনার টিকা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।নারীদের টিকা দেওয়ার ক্ষেত্রে বেশ কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এগুলোর মধ্যে রয়েছে, অন্তঃসত্ত্বা নারী টিকা গ্রহণের দিন অসুস্থ থাকলে কিংবা অনিয়ন্ত্রিত দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত হলে টিকা প্রদান করা যাবে না। কোনো অন্তঃসত্ত্বা নারীর টিকা অ্যালার্জির পূর্ব ইতিহাস থাকলে তাকে কোডিড-১৯ টিকা প্রদান করা যাবে না।

কোনো অন্তঃসত্ত্বা নারী যদি করোনা টিকার প্রথম ডোজ গ্রহণের পর এইএফআই কেস হিসাবে শনাক্ত হন তবে তাকে দ্বিতীয় ডোজ প্রদান করা যাবে না। একইসঙ্গে নির্দেশনায় বলা হয় সম্মতিপত্রে টিকাগ্রহীতা/আইনানুগ অভিভাবক ও কাউন্সেলিং চিকিৎসকের স্বাক্ষর ব্যতীত টিকা দেওয়া যাবে না।