কাতারে বাংলাদেশি পণ্যের বাজার বৃদ্ধির উদ্যোগ

কাতারে বাংলাদেশি পণ্যের বাজার
কাতার

বাংলাদেশে তৈরি পণ্যের প্রচুর চাহিদা উপসাগরীয় অঞ্চলের দেশ কাতারে। কাতারে বাংলাদেশের তৈরি ওষুধ, হোম টেক্সটাইল, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিক, হিমায়িত মাছ, হালাল মাংস, শাকসবজি, শুকনা খাবারের বিশেষ করে প্রচুর চাহিদা রয়েছে। কাতারের বাংলাদেশ দূতাবাস দেশি পণ্যের বাজার শতভাগ সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে এরইমধ্যে ।

অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশি তৈরি পোশাক, খাদ্যদ্রব্য, শাকসবজি রপ্তানিকারকদের সঙ্গে লুলু গ্রুপের মধ্যে যোগসূত্র তৈরির জন্য একটি ওয়েবিনার আয়োজন করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। লুলু আউটলেটে ‘বাংলাদেশ কর্নার’ নামে একটি জায়গা মনোনীত করে বাংলাদেশে তৈরি পাটজাত দ্রব্য, হস্তশিল্প প্রদর্শন এবং বিভিন্ন সময়ে মৌসুমি শাকসবজির প্রমোশনের জন্য প্রস্তাব করলে, লুলুর পরিচালক সহযোগিতার আশ্বাস দিয়েছেন ।

বাংলাদেশ থেকে ফল, তৈরি পোশাক, শাকসবজি আমদানি করার বিষয়েও তিনি আগ্রহ প্রকাশ করেছেন। বৈঠকে দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়াবলী) মো. মাহবুর রহমান এবং লুলু গ্রুপের রিজিওনাল ম্যানেজার সানাভাস উপস্থিত ছিলেন।

পণ্য আমদানি করলে দু’দেশের বাণিজ্য সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে। এতে বাংলাদেশ ও কাতার উভয় দেশ লাভবান হবে বলে মনে করছেন প্রবাসী বাংলাদেশিরা।

আরো পড়ুন- কাতার প্রবাসীদের জন্য সুখবর