এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে

২৮ জানুয়ারির

আগামী ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে পারে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

রোববার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশে এ সংক্রান্ত আইন পরিবর্তনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সকালে মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, অর্ডিন্যান্স করে আগামী বুধ, বৃহস্পতিবার বা শনিবারের মধ্যে রেজাল্ট দিয়ে দেয়া যায় কি না সেটাই ছিল উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের পরিকল্পনা। কারণ বিদ্যমান আইনে পরীক্ষা ছাড়া ফল ঘোষণার কোনো সুযোগ নেই।

সচিব আরও জানান, ‘কেবিনেট সিদ্ধান্ত দিয়েছে এটা অর্ডিন্যান্স করার দরকার নেই। এটাকে সরাসরি ভেটিং সাপেক্ষে অনুমোদন দেয়া হলো। পার্লামেন্টে গিয়ে ফার্স্ট দিনে পুট আপ করে তিন দিনের মধ্যে আইন করে ২০ তারিখ বা ম্যাক্সিমাম ২৮ তারিখের মধ্যে রেজাল্ট দিয়ে দেয়া যাবে।’

করোনাভাইসের কারণে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার।

গত বছরের ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মত এইচএসসি পরীক্ষাও এবার নেয়া যাচ্ছে না।

আরও পড়ুন :- এইচএসসি পরীক্ষা হচ্ছে না

জানানো হয়, এবার পরীক্ষা সরাসরি না নিয়ে আলাদা পদ্ধতি অনুসরণ করা হবে। জেএসসি ও এসএসসির ফলের গড় থেকে এইচএসসি পরীক্ষার ফল নির্ধারণ করা হবে।

এবার এইচএসসি ও সমমানে মোট পরীক্ষার্থী ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন। আগে উত্তীর্ণ হয়ে আরও ভালো ফলের জন্য পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল এক লাখ ৬৭ হাজার ২৭ জনের।