উন্নত আলু বীজ উৎপাদনে কৃষকের পাশে এসিআই

আলু বীজ

উন্নত আলু বীজ উৎপাদন নিশ্চিত করতে  দিনাজপুরে কর্মশালা করেছে দেশের অন্যতম বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসিআই। এতে ২০টি জেলার দেড় শতাধিক ডিলার ও বীজ উৎপাদনকারী কৃষকরা অংশ নেয়।

কৃষকদের নিয়ে আলুর ক্ষেত পরিদর্শন শেষে  মাঠের অভিজ্ঞতা নিয়ে আয়োজন করা হয় কর্মশালার। জেলার কাহারোল ও সদর উপজেলার চাষীদের মাধ্যমে লাগানো আলুর বীজের ক্ষেত পরিদর্শন করেন প্রতিষ্ঠানটির বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ এবং জেনারেল ম্যানেজার মোঃ মিজানুর রহমান সহ উর্ধতন কর্মকর্তারা।

কৃষকদের নিয়ে আলুর ক্ষেত পরিদর্শন করছেন এসিআই এর উর্ধতন কর্মকর্তারা

কৃষকদের সাথে নিয়ে আলুর ক্ষেত পরিদর্শন শেষে মাঠের অভিজ্ঞতা নিয়ে সদর উপজেলার ব্র্যাক লারনিং সেন্টারে অনুষ্ঠিত হয় কর্মশালার। এসময় ডিলার ও কৃষকরা তাদের অভিজ্ঞতা নিয়ে আগামীতে কি করে আরও উন্নত বীজ নিশ্চিত ও কৃষকের কাছে সহজলভ্য সুলভমুল্যে উৎপাদকদের দোর গোড়ায় সেবা দেওয়া যায় সে বিষয়ে বেশ কিছু সময়োপোযোগী সিদ্ধান্ত নেয়া হয়।

ক্ষেত পরিদর্শন শেষে গণমাধ্যমের সাথে কথা বলছেন এসিআই এর বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ এবং জেনারেল ম্যানেজার মোঃ মিজানুর রহমান

এসময় প্রধান অতিথির বক্তব্যে বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ বলেন, মুনাফা নয় কৃষকদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে আজ মাঠে এসিআই। আমরা যদি কৃষকদের উন্নত বীজ দিতে পারি তাহলে তারা আমাদের কৃষিসমৃদ্ধ দেশ দিতে পারবে। বর্তমানে বিশ্বে আলু উৎপাদনে ৭ম যা আগামীতে ৫ম স্থানে উন্নিত করণে কাজ করছে এসিআই।

দিনাজপুর জেলার ১৩টি উপজেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে বীজ আলু রোপন করেছে এসিআই।