অনার্স-মাস্টার্স পড়তে পারবেন পলিটেকনিক শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী

অনার্স-মাস্টার্স

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং’ উত্তীর্ণ শিক্ষার্থীদের অনার্স-মাস্টার্স পড়ার সুযোগ দিতে উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তারা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবে। তবে ভর্তি পরীক্ষা দিয়ে তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের চিঠি দিয়েছে ।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে দেশের বিশ্ববিদ্যালয় ও অনার্স কলেজগুলো ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার যোগ্যতা এইচএসসি পাস। আর পলিটেকনিক ইনস্টিটিউট ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে এসএসসি ও সমমান উত্তীর্ণ হতে হয়। কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে এইচএসসি পাসের দুই বছর পেরিয়ে গেলে কোনো শিক্ষার্থী আর ভর্তির সুযোগ পান না। এ কারণে পলিটেকনিক ইনস্টিটিউটে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স পাস করা শিক্ষার্থীরা উচ্চশিক্ষার সুযোগ পান না।

বঞ্চিত শিক্ষার্থীদের কথা বিবেচনা করেই শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির সুযোগ করে দিতে উদ্যোগ নিয়েছেন। ডিপ্লোমা পাস শিক্ষার্থীদের ভর্তির ব্যবস্থা নিতে শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের চিঠি দিয়েছেন। তবে বিশ্ববিদ্যালয়গুলো এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।

জানতে চাইলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, শিক্ষার্থী যে প্রতিষ্ঠানেই পড়াশোনা করুক, তার যদি উচ্চশিক্ষা নেয়ার মেধা-যোগ্যতা থাকে, তাহলে সে সুযোগ যেন তারা পায়। সেই কারণে আমরা পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তিতে বয়সের বাধা তুলে দিয়েছি। আমি বিশ্ববিদ্যালগুলোকে দিঠি দিয়েছি, তারা যেন পলিটেকনিক থেকে পাস করা শিক্ষার্থীদের ভর্তি হওয়ার সুযোগ দেয়। ভর্তি পরীক্ষা দিয়েই তারা ভর্তি হবে। যদি কোয়ালিফাই করে তাহলে নেবে।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা