৯ মাসে নিহত ৩৯ সাংবাদিক: ইউনেস্কো

সাংবাদিক

২০২০ সালের প্রথম ৯ মাসে ৩৯ জন সাংবাদিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিন নারী সাংবাদিকও রয়েছেন। সোমবার এক প্রতিবেদনে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো এ তথ্য প্রকাশ করেছে। প্রতিবেদন অনুসারে, গত দশকের মধ্যে এটিই সর্বনিম্ন মৃত্যু।

 সোমবার আন্তর্জাতিক সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধে দায়মুক্তি অবসান দিবস উপলক্ষে এই প্রতিবেদন প্রকাশ করেছে ইউনেস্কো। এতে উল্লেখ করা হয়েছে, গত বছর বিশ্বে ৫৭ জন সাংবাদিক নিহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, চাঞ্চল্যকর মামলায় বৈশ্বিক মনোযোগ আকর্ষণ ও কার্যকর মেকানিজম থেকে শুরু করে সাংবাদিকদের নিরাপত্তার উন্নতির কারণে এই বছর নিহতের সংখ্যা কম হয়ে থাকতে পারে।

সাংবাদিকরা হুমকির মুখে নিজেরাই সেল্ফ-সেন্সরশিপ আরোপ করার কারণেও নিহতের সংখ্যা কম হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইউনেস্কোর তথ্যমতে, ২০১৮ সালে বিশ্বে নিহত সাংবাদিকের সংখ্যা ছিল ৯৯ জন। ২০১৯ সালে নিহত সাংবাদিকদের মধ্যে ২৩ জন লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের। যা মোট নিহতের ৪০ শতাংশ। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিহত হয়েছেন ১৫ জন সাংবাদিক। আরব অঞ্চলে নিহত সাংবাদিকের সংখ্যা ১০ জন। সবচেয়ে কম নিহত হয়েছেন মধ্য ও পূর্ব ইউরোপে।

ইউনেস্কো মহাপরিচালক অড্রি আজৌলে বলেন, অনেক সাংবাদিকের জন্য সত্য বলার মূল্য দিতে হয়। যখন সাংবাদিকদের হামলা করা হয় দায়মুক্তি সহকারে তখন নিরাপত্তা ও বিচার ব্যবস্থা সবার জন্য ভেঙে পড়ে।

তিনি আরও বলেন, সাংবাদিকদের সুরক্ষায় রাষ্ট্রের বাধ্যবাধকতা রয়েছে এবং বিচারক ও প্রসিকিউটরদের উচিত সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধে নিয়োজিতদের বিচারের আওতায় রাখতে দ্রুত ও কার্যকর ফৌজদারি কার্যক্রম পরিচালনা করা।

আরো পড়ুন- সাংবাদিক কাজল কেন মুক্তি পাবেন না, প্রশ্ন হাইকোর্টের

 

2 মন্তব্য

Leave a Reply