বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। পেছনে ফেলেছেন রবার্ট লেভানডফস্কি ও জর্জিনিওকে। এটি মেসির সপ্তম ব্যালন ডি’অর শিরোপা। ২০১৯ সালে ব্যালন ডি’অর জিতে এই পুরস্কার জয়ে সবার ওপরে উঠেছিলেন মেসি।

দ্বিতীয় স্থানে থাকা ক্রিস্টিয়ানো রোনালদো ব্যালন ডি’অর জিতেছেন ৫ বার। ফুটবলে ব্যক্তিগত পুরস্কারের সর্বোচ্চ অর্জন ব্যালন ডি’অর। গত প্রায় এক যুগ ধরে এই পুরস্কার ভাগাভাগি করে নিজেদের দখলে রাখেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। এবারসহ গত ১৪ বছরে একবার শুধু পুরস্কারটি এ দুজনের বাইরে কেউ জিততে পেরেছিলেন। ২০১৮ সালে ব্যালন ডি’অর জেতেন লুকা মডরিচ। এর বাইরে বাকি ১৩ বারের ৭ বার জেতেন মেসি, আর ৫ বার এটি হাতে তোলেন রোনালদো।

২০২০ সালে করোনা মহামারির কারণে পুরস্কারটি দেওয়া হয়নি। মেসি-রোনালদোর পরিচিত দ্বৈরথ ছাড়িয়ে এবার মেসির বড় প্রতিদ্বন্দ্বী ভাবা হচ্ছিল অন্য তারকাদের। যেখানে মেসির সপ্তমবার ব্যালন ডি’অর ট্রফি হাতে নেওয়ার পথে বড় বাধা হিসেবে ধরা হচ্ছিল রবার্ট লেভানডফস্কিকে। লড়াইয়ে ছিলেন করিম বেনজেমা, জর্জিনিও ও মোহাম্মদ সালাহ। তবে কেউই শেষ পর্যন্ত মেসিকে ঠেকাতে পারেননি। গত মৌসুমে দারুণ সময় পার করেছেন মেসি।

দেশের হয়ে জিতেছেন নিজের প্রথম আন্তর্জাতিক শিরোপা কোপা আমেরিকা। ক্লাবের হয়ে বড় শিরোপা জিততে না পারলেও ব্যক্তিগত নৈপুণ্যে ঠিকই মেসি ছিলেন অনন্য।