চা

৫ ধরণের ভেষজ চা শরীরে বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। চায়ে শুধু ক্লান্তি-ই দূর হয় না। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। বিভিন্ন মসলা, ভেষজ ও ফল দিয়ে তৈরি করা ভেষজ চা নিয়মিত পান করলে তা থেকে আমরা অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন পেতে পারি।

নিজেকে সতেজ রাখতে আমরা চা পান করি। এগুলো ওজন কমাতে, ডিটক্সিফিকেশন এবং হজমে সহায়তা করে থাকে। আজ জানুন ৫ ধরণের ভেষজ চা সম্পর্কে—

১. তুলসী চা
আপনার মানসিক চাপ কমাতে ও উদ্বেগ মোকাবিলা করতে অনেক কার্যকরী হতে পারে তুলসী চা। অনেক আগে থেকেই তুলসীকে তার ঔষধি গুণাগুণের জন্য সুপরিচিত। তাই আপনার ক্লান্তি মেটাতে ও চাপ কমাতে পান করতে পারেন তুলসী চা।

২. পুদিনা ও আদা চা
চায়ের স্বদের সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করতে চাইলে পান করতে পারেন পুদিনা ও আদা চা। এ চায়ের মধ্যে পুদিনা আপনাকে স্বতেজ করে মানসিক চাপ কমাবে এবং আদাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে।

৩. হলুদ চা
হলুদে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকার কারণে এটি দিয়ে বানানো চা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে পারে। এই চায়ের স্বাদ আরও বাড়িয়ে নিতে এর সঙ্গে আদা, গোলমরিচ, মধু ইত্যাদি যোগ করতে পারেন।

৪. মধু ও লেবু চা
খুব সহজেই বানিয়ে নেওয়া যায় এমন একটি উপকারী চা হচ্ছে লেবু ও মধু চা। লেবু ও মধুর মিশ্রণ অনেক উপকারী। আর এ মিশ্রণের চায়ে স্বাদের পাশাপাশি আপনি পাবেন বদহজম দূর করা, সর্দি দূর করা ও প্রদাহের বিরুদ্ধে লড়াইয়ের উপকারিতাও।

৫. লেবু, আদা ও জিরা চা
আপনি জেনে হয়তো অবাক হবেন যে, লেবু, আদা ও জিরা দিয়ে একসঙ্গে কীভাবে চা হয়! কিন্তু এর উপকারিতাও অনেক অবাক করার মতোই। এই তিনটি উপাদানই অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এই চা পান করলে সেটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে, প্রদাহ বিরোধী হিসেবে কাজ করবে এবং হজমেও অনেক উপকারী এটি।

আরো পড়ুন : বেগম জিয়ার বিষয়ে বিকেলে বিএনপির সংবাদ সম্মেলন

আরো দেখুন : https://www.deshshamachar.com