৪১ ও ৪২তম বিসিএস পরীক্ষার তারিখ

৪২তম বিসিএস

৪১তম বিসিএসের প্রিলিমিনারি ও ৪২তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। আগামী ১৯ মার্চ (শুক্রবার) অনুষ্ঠিত হবে আটটি বিভাগে একযোগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি। ৪২তম বিশেষ বিসিএসের ‘এমসিকিউ টাইপ’ লিখিত পরীক্ষা হবে আগামী ২৬ ফেব্রুয়ারি।

পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রবিশাল, সিলেট, রংপুর ও ময়ননসিংহ ৮টি বিভাগে একযোগে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। পরীক্ষার হল, আসনব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি সংবাদমাধ্যম ও কমিশনের ওয়েবসইটে প্রকাশ করা হবে।

পৃথক বিজ্ঞপ্তিতে ৪২তম বিসিএস এর লিখিত পরীক্ষার সময়সূচিও জানিয়েছে পিএসসি।এতে বলা হয়, ৪২তম বিশেষ বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৬ ফেব্রুয়ারি বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘এমসিকিউ টাইপে’ এ পরীক্ষা শুধু ঢাকায় বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশাবলি যথাসময়ে সংবাদ মাধ্যম ও কমিশনের ওয়েবসাইট প্রকাশ করা হবে।

৪২তম বিশেষ বিসিএসে সহকারী সার্জন হিসেবে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। গত ২৭ ডিসেম্বর ৪২তম বিসিএস আবেদন প্রক্রিয়া কার্যক্রম শেষ করা হয়। এতে আবেদন করেন সাড়ে ৩২ হাজার চিকিৎসক ।

৪১তম বিসিএসে এবার রেকর্ডসংখ্যক প্রার্থী আবেদন করেছেন। মোট ৪ লাখ ৭৫ হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছে। এর আগে ৪০তম বিসিএসে রেকর্ডসংখ্যক ৪ লাখ ১২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন।

আরো পড়ুন- ৪১তম বিসিএসে আবেদন প্রায় সাড়ে ৪ লাখ

Leave a Reply