তালিবান আফগানিস্তান মুক্তি সরকার
ফাইল ছবি

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি ৪০০ তালেবান বন্দিকে ক্ষমা ও মুক্তি দেয়ার জন্য এক রাষ্ট্রীয় আদেশে স্বাক্ষর করেছেন। তালিবান গ্রুগের তালিকাভুক্ত ৫,০০০ বন্দীদের মধ্যে থেকে তাদেরকে মুক্তি দেয়া হবে।

সশস্ত্র জঙ্গি দলটির সঙ্গে শান্তি আলোচনার পথ সুগম করতেই এই বন্দি মুক্তিদান শুরু হয়েছে। বৃহস্পতিবার ৮০ জন বন্দি তালিবানকে মুক্তি দেওয়া হয়েছে। তাদের মধ্যে কেউ কেউ আফগান ও বিদেশিদের উপর হামলা চালিয়েছিল। এ খবর দিয়েছে বিবিসি।

আরও পড়ুন :- ইসরাইলের সহযোগীরাও বানের জলে ভেসে যাবে: ইরান

খবরে বলা হয়, গত ১৯ বছর ধরে সহিংসতায় জর্জরিত আফগানিস্তান। তালিবানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও আফগান সরকারের দীর্ঘমেয়াদী যুদ্ধে ক্ষয়প্রাপ্ত হয়েছে দেশের বেশিরভাগ অংশ। চলতি বছর যুক্তরাষ্ট্র ও তালিবানের মধ্যে শান্তিচুক্তি হয়েছে। এখন আফগান সরকার জঙ্গি দলটির সঙ্গে শান্তি আলোচনায় যাওয়ার চেষ্টা করছে।

বন্দি তালিবানদের মুক্তি দেওয়া সে আলোচনার পূর্বশর্ত ছিল। সকল বন্দির মুক্তি শেষে কাতারে আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।
আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের অধিদপ্তর এক টুইটে জানিয়েছে, সরাসরি আলোচনা এবং টেকসই ও দেশব্যাপি যুদ্ধবিরতি নিশ্চিতের চেষ্টা হিসেবে তালিবান বন্দিদের মুক্তি দেওয়া হয়েছে।

মার্চের শুরু থেকে আফগান সরকার ৫,১০০ তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে এবং তালেবানরা এক হাজার আফগান সেনা বা সরকারি কর্মচারীকে মুক্তি দিয়েছে।

আরও পড়ুন :- দক্ষিণ সুদানে সংঘর্ষে নিহত ১২৭