ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের তিন দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলন। ছবি

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের তিন দিনব্যাপী ব্যবসায় উন্নয়ন সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। কক্সবাজারের হোটেল রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্টে গতকাল শুক্রবার এই সম্মেলনের উদ্বোধন করা হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে জানানো হয়, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ইসলামী ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৯৪ হাজার ৭৯৮ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ১২ হাজার ৬৯০ কোটি টাকা বেশি। একই সময়ে সাধারণ বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৯০ হাজার ১৭৭ কোটি টাকা এবং গ্রাহকসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৪০ লাখ। ২০১৯ সালে ইসলামী ব্যাংক আমদানি, রপ্তানি বাণিজ্য ও রেমিট্যান্স আহরণ করেছে যথাক্রমে ৩৯ হাজার ৯৮৮ কোটি, ২৩ হাজার ৪৪৪ কোটি এবং ৩০ হাজার ৫৪৯ কোটি টাকা।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরসের চেয়ারম্যান মো. নাজমুল হাসান ২০১৯ সালে ব্যাংকের ব্যবসায়িক সাফল্যে সন্তোষ প্রকাশ করেন। ব্যাংকের অগ্রগতিকে আরও ত্বরান্বিত করতে অভ্যন্তরীণ গবেষণা ও প্রশিক্ষণ ব্যবস্থা আধুনিকায়নের জন্য আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংক গত কয়েক বছরের ধারাবাহিকতায় এ বছরও ব্যবসায়িক বিভিন্ন সূচকে প্রথম স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য দেন ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. সেলিম উদ্দিন, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) ইঞ্জিনিয়ার আবদুল মতিন, অডিট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান, পরিচালক মো. জয়নাল আবেদীন, অধ্যাপক কাজী শহিদুল আলম, সৈয়দ আবু আসাদ, তানভীর আহমেদ, মো. কামরুল হাসান, অধ্যাপক মো. সালেহ জহুর, অধ্যাপক মো. ফসিহ উল আলম ও মো. নাছির উদ্দিন এবং শরী‘আহ সুপারভাইজরি কমিটির সদস্যসচিব অধ্যাপক মোহাম্মদ আবদুস সামাদ। অনুষ্ঠানে ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর, প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহী, জোনপ্রধান ও ৩৫৭টি শাখার ব্যবস্থাপকেরা অংশ নেন।