হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা জার্মানির

লেবাননের ইসলামপন্থী গোষ্ঠী হিজবুল্লাহ

এবার জার্মানি সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করেছে লেবাননের ইসলামপন্থী গোষ্ঠী হিজবুল্লাহকে ।

ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীটিকে এর আগে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়েছে আরব রাষ্ট্রগুলো, ইসরায়েল, কানাডা, বৃটেন ও যুক্তরাষ্ট্র। সেই পথ অনুসরণ করলো জার্মানিও। বৃহস্পতিবার জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়। এর ফলে জার্মানিতে হিজবুল্লাহ আর কোনো ধরণের কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

ইতিমধ্যে দেশটিতে হিজবুল্লাহ সদস্যদের গ্রেপ্তারে অভিযান শুরু হয়েছে। আটক করা হয়েছে কয়েক ডজনকে। লেবাননে হিজবুল্লাহর প্রার্থীরা পার্লামেন্টে উল্লেখযোগ্য আসনে নির্বাচিত হয়েছেন।

দলটির প্রধান হিসেবে এখন রয়েছেন ইসলামপন্থী নেতা হাসান নাসরাল্লাহ। দলটি ইরান সমর্থিত। মধ্যপ্রাচ্যে ইরানের স্বার্থে বিভিন্ন যুদ্ধ ও হামলায় জড়িত ছিল হিজবুল্লাহ।

দলটির হামলার সবথেকে বড় টার্গেট ইজরায়েল। জার্মানির নিরাপত্তা বিশ্লেষকদের ধারণা, দেশটিতে প্রায় ১০৫০ জন হিজবুল্লাহর সঙ্গে জড়িত রয়েছেন। তাদের সবাইকেই গ্রেপ্তারের চেষ্টা চালানো হচ্ছে।

১৯৮২ সালে ইজরায়েল লেবাননে হামলা চালালে হিজবুল্লাহ প্রতিষ্ঠিত হয়। ২০০৬ সালে দুই পক্ষের মধ্যে বড় ধরণের যুদ্ধ হয়। ওই যুদ্ধে ইজরায়েলকে নাস্তাবুদ করে ফেলেছিল হিজবুল্লাহ। ইসলামপন্থী দলটি লেবাননে ব্যাপক জনপ্রিয়।

Leave a Reply