হজযাত্রীরা তথ্য যাচাই করবেন যেভাবে

এবার হজে যাচ্ছেন? আপনার ভিসা হয়েছে কি না, ফ্লাইট কবে, মোয়াল্লেম নম্বর কত—এসব তথ্য জানতে হয়তো হজ এজেন্সির সঙ্গে কথা বলেছেন, হয়তো সময়ের অভাবে বা নানান কারণে সঠিক তথ্য পাচ্ছেন না। এমন অবস্থায় হজযাত্রীরা নিজেই তথ্য যাচাই করতে পারেন।

হজ ওয়েবসাইটে (www.hajj.gov.bd) গিয়ে পিলগ্রিম অনুসন্ধান বাটনে ক্লিক করে ১০ সংখ্যার ট্র্যাকিং নম্বরটি (যেমন N146F04A0B0 ) লিখুন। পেয়ে যাবেন ট্র্যাকিং নম্বর, গাইড, মোয়াল্লেম নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, মোবাইল নম্বর, গ্রুপের সদস্য, ছবি, ফ্লাইট নম্বর, যাত্রার তারিখ, মক্কার বাড়িসহ ভিসা-সংক্রান্ত সব তথ্য।

সৌদি সরকার হজযাত্রীদের জন্য ই-ভিসা চালু করেছে, এই ভিসা পাসপোর্টের সঙ্গে লাগানো থাকে না। কাগজে প্রিন্ট করে দেওয়া হবে তাই হজযাত্রীদের এটি আলাদা সংরক্ষণ করতে হবে। আগে পাসপোর্টের সঙ্গে ভিসা লাগানো থাকায় আলাদা করে ভিসা সংরক্ষণের প্রয়োজন হতো না। এবার ই-ভিসা ও পাসপোর্ট বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশ কাউন্টারে দেখাতে হবে। ইমিগ্রেশন পুলিশ পাসপোর্টের নির্দিষ্ট পাতায় সিল দেবেন। এরপর তা যত্ন করে রাখতে হবে। ই-ভিসা দেখতে ও প্রিন্ট করতে www.hajj.gov.bd লিংকে গিয়ে পাসপোর্ট নম্বর ও নামের শেষ অংশ লিখলে পাওয়া যাবে ই-ভিসা।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস যাওয়া ও আসার জন্য দুটি আলাদা বোর্ডিং কার্ড যাত্রীদের দেবে। দুটি বোর্ডিং কার্ডই সংরক্ষণ করতে হবে।

মক্কা ও মদিনায় হজযাত্রীদের জন্য বিমানের সিটি চেকিং থাকছে না। বেশ কয়েকবার হজ করেছেন—এমন হজযাত্রীরা পরামর্শ দিয়েছেন যাওয়ার আগে তিন সেট করে ই-ভিসা, বোর্ডিং কার্ড, হেলথ কার্ড, পাসপোর্টের ফটোকপি সঙ্গে রাখার। মূল কপি তো হাতে থাকবেই। ফটোকপি করা তথ্যের এক সেট হাতব্যাগে, এক সেট লাগেজে সংরক্ষণ করলে ভালো। আর এক সেট দেশে আত্মীয়স্বজনের কাছে রাখতে হবে। কারণ, জেদ্দা হজ টার্মিনালে পৌঁছানোর পর মক্কায় বাসে ওঠার আগে মোয়াল্লেম পাসপোর্ট জমা নিয়ে নেন। পরে দেশে ফেরার সময় জেদ্দা বিমানবন্দরে মোয়াল্লেম আবার পাসপোর্ট ফেরত দিয়ে দেবেন।

পাসপোর্টের সঙ্গে ভিসা, হেলথ কার্ড যথাযথভাবে লাগানো না হলে হারিয়ে যেতে পারে। বিশেষ করে বয়স্ক ব্যক্তিরা প্রায়ই ভুলে যান বা এত কাগজপত্রের হিসাব রাখতে পারেন না। তাই হজে যাওয়ার আগে আত্মীয়স্বজন এ বিষয়টিতে নজর দেবেন। এ ছাড়া হজযাত্রী ও হজ এজেন্সির মধ্যে সম্পাদিত চুক্তিপত্রটি (হজের ওয়েবসাইট www.hajj.gov.bd থেকে ১৫ নম্বর ফরম) সঙ্গে রাখবেন।

আপনার কোনো অভিযোগ থাকলে হজ পরিচালকের কাছে ফরমের ১৬ ক পূরণ করে জমা দেবেন। কলসেন্টারে +৮৮০৯৬০২৬৬৬৭০৭ নম্বরে ফোন করতে পারেন।

Leave a Reply