স্বর্ণের দাম বাড়লো আবারো

স্বর্ণের দাম

স্বর্ণের দাম বাড়তে বাড়তে এক পর্যায়ে দু’দফা কমার পর দেশের বাজারে আবারও বাড়লো। ভরি প্রতি ২২ ক্যারেটর দাম বেড়েছে ১ হাজার ৭৫০ টাকা। বৃহস্পতিবার থেকে বর্ধিত দাম কার্যকর হবে বলে  বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) পক্ষ থেকে জানানো হয়েছে।

বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন দর অনুযায়ী বৃহস্পতিবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের মূল্য পড়বে ৭৪ হাজার ৮ টাকা, যা আগে ছিল ৭২ হাজার ২৫৮ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ হয়েছে ৭০ হাজার ৮৫৮ টাকা , আগে ছিল ৬৯ হাজার ১০৯ টাকা।  ১৮ ক্যারেটের প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬২ হাজার ১১১ টাকা, আগে ছিল ৬০ হাজার ৩৬১ টাকা। এছাড়া সনাতনী স্বর্ণের প্রতি ভরির দাম ধরা হয়েছে ৫১ হাজার ৭৮৮ টাকা, যা আগে ছিল ৫০ হাজার ৩৯টাকা। আর ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

বাজুস জানায়, করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে মার্কিন ডলারের প্রার্ধান্য খর্ব হয়েছে। এছাড়া জ্বালানি তেলের দর কমাসহ নানা অর্থনৈতিক সমীকরণের মধ্যে গত ১৩ আগস্ট ও ২১ আগস্ট দুই দফায় দাম কামানো হয়। স্থানীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। সার্বিক পরিস্থিতিতে সংগঠনের কার্যনির্বাহী কমিটির সর্বসম্মত সিদ্ধান্তে এ দাম বাড়ানো হয়েছে।

এর আগে গত ৫ অগাস্ট সব ধরনের স্বর্ণের মূল্য চার হাজার ৪৩২ টাকা করে বাড়নোর ঘোষণা দেয় বাজুস। ৬ অগাস্ট থেকে ওই দর কার্যকর হয়। এর ফলে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের গহনার দাম উঠে যায় ৭৭ হাজার ২১৬ টাকায়; ওটাই ছিল বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ স্বর্ণের দর। চলতি বছরের মার্চে কমে একবার স্বর্ণের মূল্য

Leave a Reply