সৌদিতে নতুন রাষ্ট্রদূত নিয়োগ

সৌদিতে নতুন রাষ্ট্রদূত
মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। ফাইল ছবি

সৌদি আরবে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে পুলিশের সদ্য সাবেক মহাপরিদর্শক  ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে।তিনি বর্তমান রাষ্ট্রদূত গোলাম মসীহের স্থলাভিষিক্ত হবেন।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পুলিশ প্রধানের দায়িত্ব ছাড়ার আগে রোববার রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন জাবেদ পাটোয়ারী; এদিনই রাষ্ট্রদূত পদে নিয়োগ পেলেন তিনি।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব চালিয়ে আসা জাতীয় পার্টির নেতা গোলাম মসীহের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ এই মাসেই শেষ হচ্ছে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন জাবেদ পাটোয়ারী ।

আগামী ১৫ এপ্রিল বা যোগদানের তারিখ থেকে রাষ্ট্রদূতের এই নিয়োগ কার্যকর হবে। নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারণ করা হবে।

জাবেদ পাটোয়ারী  চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নে মান্দারী গ্রামে জন্মগ্রহণ করেন । তিনি সদর উপজেলার বাবুরহাট উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। এখান থেকে এসএসসি পাস করে চাঁদপুর সরকারি কলেজে ভর্তি হন তিনি। উচ্চ মাধ্যমিক পাসের পর তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানে।

এরপর ১৯৮৬ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) পুলিশ ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। যেখানে তিনি মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেছিলেন।

জাবেদ পাটোয়ারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের হাবার্ট বিশ্ববিদ্যালয় থেকে ইউএস সাউথ এশিয়া লিডার এনগেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন করেছেন।

২০১৮ সালের ২৫ জানুয়ারি পুলিশ মহাপরিদর্শক নিয়োগ পান জাবেদ পাটোয়ারী। ওই বছরের ৩ জুন জ্যেষ্ঠ সচিবের পদমর্যাদা পান তিনি।

জাবেদ পাটোয়ারীর চাকরির মেয়াদ শেষ হওয়ায় গত ৮ এপ্রিল এলিট ফোর্স র‌্যাবের নেতৃত্ব দিয়ে আসা বেনজীর আহমেদকে পুলিশের মহা-পরিদর্শকের দায়িত্ব দিয়েছে সরকার।

আরো পড়ুন- কুয়েতের কারাগারে বাংলাদেশী এমপি

4 মন্তব্য

Leave a Reply