সাবেক নৌবাহিনী প্রধান মোহাইমিনুলের মৃত্যু

নৌবাহিনী প্রধান মারা গেলেন
সাবেক নৌবাহিনী প্রধান মোহাইমিনুল ইসলাম
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাবেক নৌবাহিনী প্রধান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন) । তিনি দীর্ঘদিন কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৯ বছর।

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার রাতে তার মৃত্যু হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) জানান।

আরও পড়ুন- প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তার মৃত্যু

আইএসপিআর জানিয়েছে, গত ১ জুলাই করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম। তিনি ১৯৯১ থেকে ১৯৯৫ পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে নিকটাত্মীয় স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যগণ শোক প্রকাশ করেন। বুধবার বাদ আসর নৌ সদর দফতর মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরহুমের লাশ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীর সামরিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়।

রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম তার দীর্ঘ পেশা জীবনে বিভিন্ন জাহাজ ও ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন- চলে গেলেন নুরুল ইসলাম বাবুল

এছাড়া তিনি নৌবাহিনী প্রধানের দায়িত্ব পাওয়ার আগে নৌ সদরদপ্তরে বিভিন্ন পরিদপ্তরের পরিচালক এবং সহকারী নৌ প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন ।

১৯৯৪১ সালে জন্ম নেওয়া মোহাইমিনুল ইসলাম ১৯৫৯ সালে পাকিস্তান নেভাল অ্যাকাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন এবং ১৯৬৩ সালের ১ ডিসেম্বর কমিশন পান।

তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিনের উপর বিশেষায়িত কোর্স করেছিলেন তিনি, গ্র্যাজুয়েশন করেছিলেন যুক্তরাষ্টের নেভাল কমান্ড কলেজ থেকে।

থাইল্যান্ডের রাজা ‘নাইট গ্রান্ড ক্রস’ উপাধিতে ভূষিত করেছিলেন বাংলাদেশ নৌবাহিনীর এই সাবেক প্রধানকে।

 

 

2 মন্তব্য

Leave a Reply