সহজ ভাবে নকল ঘি চেনার উপায়

নকল ঘি

শরীরের ঘির অনেক উপকারি রয়েছে। কিন্তু সহজ ভাবে নকল ঘি চেনেন না । শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে পাচন শক্তি বৃদ্ধি, পর্যাপ্ত পরিমাণ অনেক উপকার করে। কিন্তু এখন বাজারে নকল ঘি’র ছড়াছড়ি। আসল ঘি খুঁজে বের করাটাই যেন অনেক বড় চ্যালেঞ্জ। ঘি’র নামে ক্ষতিকর রাসায়নিক খেয়ে শরীরের বারোটা বাজিয়ে চলছি।

আসল ঘি শরীরের দুর্বলতা সারিয়ে তুলতে, টিবিতে আক্রান্ত রোগীদের সেরে উঠতে সাহায্য করে। নকল খেলে কিন্তু ভালোর বদলে খারাপ হবে বেশি।

অসাধু ব্যবসায়ীরা আলু মিশিয়ে ঘিয়ের ওজন বাড়িয়ে দেয়। এবার প্রশ্ন হচ্ছে, আসল ঘি চিনবেন কী করে? তবে কয়েকটা সহজ উপায়ে চেনা যায় আসল ঘি।

এবার জেনে নিন নকল ঘি চেনার উপায়…

* একটি পাত্রে এক চামচ ঘি ঢালুন। তারপর তাতে কিছুটা চিনি ও হাইড্রোক্লোরিক অ্যাসিড মিশিয়ে দিন। ভাল করে মেশান। ঘিয়ের রঙ বদলে লাল হলে বুঝবেন রাসায়নিক মেশানো হয়েছে। এক চামচ ঘিতে আয়োডিন ফেলেও দেখতে পারেন। ঘিয়ের রং নীল হলে বুঝবেন নকল।

আরো পড়ুন- লিভার সুস্থ রাখে যেসব খাবার

* এক চামচ ঘি হাতের তালুতে ফেলুন। তারপর সেই ঘি দুই হাতে ঘষে নিন। যদি দেখেন, দানার মতো কিছু ঘঁষা খাচ্ছে, তাহলে বুঝবেন ঘি আসল নয়। এছাড়া ১৫ মিনিট পর যদি হাত থেকে ঘিয়ের গন্ধ উবে যায়, তাহলেও বুঝবেন ঘি নকল।

Leave a Reply