সব দেশের জন্য বাংলাদেশের অন-অ্যারাইভাল ভিসা স্থগিত

এয়াপোর্ট
সব দেশের জন্য বাংলাদেশের অন-অ্যারাইভাল ভিসা স্থগিত।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় আগামী দুই সপ্তাহের জন্য সব দেশের অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করেছে বাংলাদেশ সরকার। এছাড়া ইউরোপ থেকে বাংলাদেশগামী সব ফ্লাইট বন্ধ করা হয়েছে। শনিবার (১৪মার্চ) রাত সাড়ে ৯ টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা অনেকগুলো দেশে অন-অ্যারাইভাল ভিসা দিয়ে থাকি। আপনারা জানেন-আমাদের প্রতিবেশী দেশ ভারত, সৌদি আরব, কাতার, কুয়েত কিংবা অন্যান্য দেশ-এ সমস্ত দেশগুলো অন্য দেশের যাত্রীদের আসা বন্ধ করে দিয়েছে। আমরা সে জন্য সিদ্ধান্ত নিয়েছি যে, আমরা নিজেদের তাগিদে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশসহ যেসব এলাকায় বেশি করোনা ভাইরাসে আক্রান্ত সেসব দেশের যাত্রীদের আমাদের দেশে আসা বন্ধ করে দিয়েছি।’

আগামী ৩১ মার্চ পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, ‘আমরা এই সময়ে পর্যবেক্ষণ করব এবং এই সিদ্ধান্ত রবিবার মধ্যরাত ১২টা ১ মিনিট থেকে কার্যকর হবে।’

প্রসঙ্গত, করোনা ভাইরাসের বিস্তার রোধে এর আগে প্রাথমিকভাবে চীন, ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করা হয়।

বাংলাদেশে এ পর্যন্ত চার জন করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে। ভাইরাস আক্রান্ত হয়ে উৎপত্তিস্থল চীনে ৩১৭৬ জনসহ বিশ্বে এ পর্যন্ত মোট পাঁচ হাজার লোকের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে করোনা ১২১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এবং সংক্রমিত হয়েছে এক লাখ ৩৪ হাজার তিনশ জন।

Leave a Reply