শ্রীলঙ্কায় রাজাপাকসের বড় জয়

শ্রীলঙ্কা নির্বাচন জয়
মাহিন্দা রাজাপাকসে

শ্রীলঙ্কার সাধারণ নির্বাচনে বড় জয় পেয়েছে দেশটির প্রভাবশালী রাজাপাকসে পরিবার পরিচালিত দল শ্রীলঙ্কা পিউপিলস পার্টি (এসএলপিপি) মাহিন্দা রাজাপাকসে। প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ভাই মাহিন্দাকে জয়ী বলে ঘোষণা করে দিয়েছেন। কিছুদিনের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন মাহিন্দা। এর ফলে শ্রীলঙ্কার শাসন ক্ষমতা একটি পরিবারের হাতেই থেকে গেল।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, দলটি ২২৫টি আসনের মধ্যে ১৪৫টি, আর তাদের জোট থেকে আরও ৫টি আসন জিতেছে।দেশটির সাংবিধানিক পরিবর্তনের জন্য এই ‘সুপার মেজোরিটির’ প্রয়োজন ছিল। আরও পাঁচটিতে জয় পেয়েছে তাদের মিত্র দলগুলো।

আরও পড়ুন :- বৈরুতে সরকারবিরোধী বিক্ষোভ

মাহিন্দা রাজাপাকসেকে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিনন্দন জানিয়েছেন।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোটাবায়া রাজাপাকসে। এরপর গত বুধবার অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন। নির্বাচনের ফলাফলে জয়ের খবর আসে মাহিন্দা রাজাপাকসের দিকে।

করোনা মহামারিকালে নির্বাচনের আয়োজন করা অল্প কিছু দেশের মধ্যে একটি হলো শ্রীলঙ্কা। ভাইরাসটির সংক্রমণের কারণে এর আগে দুই দফা নির্বাচন স্থগিত করা হয়। তবে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় করোনার প্রাদুর্ভাব ততটা দেখা যায়নি। এখন পর্যন্ত দেশটিতে শনাক্ত হওয়া ২ হাজার ৮৩৯ জনের মধ্যে ১১ জন মারা গেছে।

আরও পড়ুন :- মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেফতার
আরও পড়ুন :- আবারও মুখোমুখি ভারত-চীন

1 মন্তব্য

Leave a Reply