ইলিশ উৎসব

চাঁদপুরের ঐতিহ্য রূপালি ইলিশকে নিয়ে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন ‘জেগে উঠো, মাটির টানে’ শ্লোগান নিয়ে ৩দিন ব্যাপী ইলিশ উৎসব শনিবার সমাপ্ত হয়েছে। এ বছর অনুষ্ঠিত হয় সংগঠনের একযুগ পূর্তি। চাঁদপুর শিল্পকলা একাডেমিতে ৩দিন ব্যাপি এ উৎসবে আয়োজন করা হয়।

সমাপনী দিনে শনিবার রাতে ভিডিও বার্তায় বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি এমপি।

ভিডিও বার্তায় তিনি বলেন, ইলিশ সম্পদ রক্ষার জন্য সরকার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেছে। বিশ্বে আমাদের দেশের ইলিশ সম্পদ রপ্তানীতে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। তাই এ ইলিশ সম্পদকে রক্ষা করতে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন ১২ বছর ধরে উৎসবের মাধ্যমে আন্দোলন করে যাচ্ছে। চতুরঙ্গ সাস্কৃতিক সংগঠনের সকলকে শুভেচ্ছা জানাই। একই সাথে তিনি চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠন আয়োজিত সেবা সিটি সেন্টার এক যুগ পূর্তি ইলিশ উৎসবের উদ্ধোধন ও সমাপনী ঘোষণা করেন।

চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের ইলিশ উৎসবে রাতে গোল টেবিল বৈঠকে প্রধান আলোচকের বক্তব্য রাখেন আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ জাতিসংঘ এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির চেয়ারম্যান ও পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলি মোহাম্মদ হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট রাজনীতিবিদ এবিএম মাজহারুল আনাম, সংবর্ধিত অতিথি ট্রাস্ট ব্যাংক লিঃ-এর ভাইস প্রেসিডেন্ট সুরাইয়া তালুকদার, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক সেলিম খান, চাঁদপুর সরকারি কলেজের সহকারী অধ্যাপক মোঃ আলমগীর বাহার ও নাজ মিউজিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক অ্যাডঃ নাজমা আক্তার। এছাড়াও মৎস্যজীবী নেতাগণ মা ইলিশ রক্ষায় করণীয় বিষয়ের উপর তাদের মতামত তুলে ধরেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন চতুরঙ্গের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার। অনুষ্ঠান পরিচালনা করেন চতুরঙ্গের মহাসচিব ও উৎসবের রূপকার হারুন আল রশীদ।

আরও পড়ুন- ইলিশ পাচ্ছেন না চাঁদপুরের জেলেরা

অনুষ্ঠানে ট্রাস্ট ব্যাংক লিঃ-এর ভাইস প্রেসিডেন্ট রোটাঃ সুরাইয়া বেগম ও ১৯৭১-এ সরকারি গেজেটভুক্ত কণ্ঠযোদ্ধা কৃষ্ণা সাহাকে সংবর্ধনা প্রদান করা হয়। পরে অনুষ্ঠিত হয় চতুরঙ্গ, নৃত্যাঙ্গন ও নাজ মিউজিক সেন্টারের সৌজন্যে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। পুরো অনুষ্ঠান জুড়েই ছিলো দর্শকদের উৎসাহ-উদ্দীপনা। তারা বিকেল থেকে শুরু হওয়া রাত পর্যন্ত অনুষ্ঠানটি উপভোগ করেন ধৈর্য ধরে। অনুষ্ঠানের শুরুতে সংগীত ও নৃত্য প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে ক্রেস্ট বিতরণ করেন অতিথিবৃন্দ।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষন মজুমদার।