EUB

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের আইন বিভাগের কয়েকজন শিক্ষার্থী একদিনের জন্য শিক্ষাসফরের উদ্দেশ্যে শ্রীমঙ্গলে ভ্রমণ করে। চতুর্থ সেমিস্টারের পাঁচ জন শিক্ষার্থী গত ২২ নভেম্বর শ্রীমঙ্গল পৌছে। শিক্ষার্থীদের বন, বন্যপ্রাণি, জীব বৈচিত্র এবং চা শিল্প সম্পর্কে সম্যক ধারণা পেতে এই সফরের আয়োজন করেছিল তারা।

সিলেট শ্রীমঙ্গল চায়ের রাজধানী হিসেবে খবুই পরিচিত। এছাড়া চা ও রাবার বাগান ব্যাতিত মৌলভীবাজার জেলার এই উপজেলায় দেশের অন্যতম প্রধান গ্রীষ্মমণ্ডলীয় বন লাউয়াছড়া এবং সৌন্দর্য্যমণ্ডিত বাইক্কা বিল অবস্থিত।

EUB
ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের আইন বিভাগের শিক্ষার্থী

প্রাকৃতিক সৌন্দর্য্যের আধার এই উপজেলায় প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক দর্শনার্থী ভ্রমণ করে। চা বাগানের সারি সারি টিলা, আঁকাবাঁকা পাহাড়ি পথ আর ঘন সবজ অরণ্য শিক্ষার্থীরা বেশ উপভোগ করেছে।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের আইন বিভাগের শিক্ষার্থী আমিনুলের কাছে ভ্রমণ বা শিক্ষাসফর নিয়ে জানতে চাইলে তিনি দেশ সমাচারকে বলেন, শিক্ষা অর্জন করতে হলে আপনাকে ভ্রমণের মাধ্যমে অনেক কিছু শিখতে হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন যেমন জরুরি তেমনি ভ্রমণের মাধ্যমে বিভিন্ন সৌন্দর্য্যমণ্ডিত স্থান ঘুরে জানা যায় অজানা অনেক তথ্যবহুল ঘটনাও।

তিনি আরও বলেন, ছাত্রজীবনে শিক্ষাসফরের বিকল্প কিছুই নেই। কারণ এর মাধ্যমে আমরা অনেক অজানা বিষয়ে ধারনা লাভ করতে পারি। পাশাপাশি মানুষের জীবনযাপন সম্পর্কে অভিজ্ঞতাও অর্জন করতে পারি।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ আইন বিভাগের শিক্ষার্থীরাশ্রীমঙ্গলের গিয়ে সকালের নাশতা খেয়ে শিক্ষার্থীরা একদিনে লাউয়াছড়া, বাইক্কা বিল, শিতেস বাবুর চিড়িয়াখানা, চা গবেষণা কেন্দ্র, চা জাদুঘর ফিনলে চা-বাগানসহ প্রাকৃতিকভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থান ঘুরে দেখে। তারা স্থানীয় চা শ্রমিক এবং খাসিয়া উপজাতিদের জীবনযাপন সম্পর্কেও অভিজ্ঞতা অর্জন করেছে এ সফরের মাধ্যমে।

EUB
চতুর্থ সেমিস্টারের পাঁচ জন শিক্ষার্থী গত ২২ নভেম্বর শ্রীমঙ্গল পৌছে।
শ্রীমঙ্গলের দর্শনীয় স্থান গুলো হলো: 
বাইক্কা বিল, মাধবকুন্ড জলপ্রপাত, হামহাম জলপ্রপাত, লাউয়াছড়া, শিতেস বাবুর চিড়িয়াখানা, চা গবেষণা কেন্দ্র, চা জাদুঘর, ফিনলে চা বাগান, নীলকন্ঠের সাত রংয়ের চা, জান্নাতুল ফেরদৌস মসজিদ, দৃষ্টিনন্দন মাধবপুর লেক, ৭১’এর বধ্যভুুমি প্রভৃতি।