শাহরুখ কাজল

দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ ছবির এসব কাহিনীর মাধ্যমে সৃষ্টি হয়েছিল ভারতে এক রোমান্টিক ইতিহাস। মহামারি  করোনা  ভাইরাসের আগেও ভারতের মারাঠা মন্দিরে হলে গিয়ে দর্শকরা দেখেছেন শাহরুখ-কাজল জুটির এই রসায়ন। ছুটির দিনে বারবার টিভির পর্দায় দেখানো হয় ছবিটি।

সিমরানের প্রেমের টানে সুদূর লন্ডন থেকে পাঞ্জাবে চলে এসেছিল রাজ। হলুদের সমারোহে ভরা সর্ষে ক্ষেতে প্রেমিকার জন্য বাহু প্রসারিত করেছিল সে। এক হাতে ম্যান্ডোলিন আর অন্য হাতে ছিল টুপি। আর প্রেমিকের ডাকে সাড়া দিয়ে দৌঁড়ে এসে তার বুকে নিজেকে তুলে ধরেছিলেন সিমরান।

এবার ছবিটিকে সম্মানিত করতে যাচ্ছেন ব্রিটিশ সরকার। লন্ডনের বিখ্যাত লেইসেস্টার স্কোয়ারে রাজ-সিমরানের সাজে বলিউডের বাদশাহ  শাহরুখ খান ও কাজলের ব্রোঞ্জ মূর্তি বসানো হবে। ২০২১ সালের মাঝামাঝি সময়ে ব্রোঞ্জের মূর্তি উন্মোচন করা হবে বলে জানা গিয়েছে।

আদিত্য চোপড়ার পরিচালনায় ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’ নির্মাণ করা হয়েছিল ছবিটি। এতে রোমান্টিক দৃশ্যে অভিনয় করে আলোড়ন সৃষ্টি করেছিলেন  শাহরুখ খান কাজল জুটি। সেই স্মৃতিকে সম্মান জানিয়ে শাহরুখ-কাজলের ব্রোঞ্জের মূর্তি তৈরি করা হবে। এবারই প্রথম ভারতীয় কোনো ছবিকে সম্মান জানিয়ে এমন উদ্যোগ নেয়া।

১৯৯৫ সালে মুক্তি পেয়েছিল ছবিটি। এতে  শাহরুখ খান কাজল জুটি ছাড়াও আরও অভিনয় করেছিলেন অমরীশ পুরী, ফরিদা জালাল, অনুপম খের, সতীশ শাহ, মন্দিরা বেদী, অর্চনা পূরণ সিং, পরমীত শেঠি প্রমুখ।

আরো পড়ুন- ক্যানসারকে জয় করে ফিরে আসব: সঞ্জয়